ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

মুরসির আরও তিন বছর কারাদণ্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৫, ৩১ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৫:৫২, ৩১ ডিসেম্বর ২০১৭

বিচার বিভাগের মর্যাদা ক্ষুন্নের অভিযোগ এনে মিশরের সাবেক প্রেসিডেন্ট মুহাম্মদ মুরসিসহ ১৯ জনকে তিন বছর করে কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। এছাড়া এক বিচারকের মানহানির অভিযোগে তাকে আরও ৫৬ হাজার ২৭০ মার্কিন ডলার জরিমানা করা হয়েছে।

রায়ে বলা হয়, ক্ষমতায় থাকাকালে তৎকালীন প্রেসিডেন্ট মুহাম্মদ মুরসি বিচার বিভাগ নিয়ে কটুক্তি করেছেন। শুধু তাই নয়, নাগরিকদের বিচার বিভাগের প্রতি লেলিয়ে দেওয়ার চেষ্টা করেছেন তিনি। একইসঙ্গে নাগরিকদের মধ্যে রাষ্ট্রের ওই গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের প্রতি ঘৃণা-বিদ্বেষ ছড়িয়ে দেওয়ার অভিযোগ আনে বিচার বিভাগ।

এদিকে মুরসি ছাড়া গণতন্ত্রপন্থী নেতা আল-আবদেল ফাতাহকেও তিন বছরের কারাদন্ড দিয়েছে আদালত। একইসঙ্গে তাকে এক হাজার ৭০০ মার্কিন ডলার জরিমানা করা হয়েছে।

মিশরে প্রথমবারের মতো নির্বাচিত প্রেসিডেন্ট মুহাম্মদ মুরসিকে ২০১৩ সালে ক্ষমতা থেকে সরিয়ে দেয় দেশটির সামরিক বাহিনী। ২০১১ সালের ডিসেম্বরের দিকে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর মাত্র এক বছর দায়িত্ব পালন করতে পেরেছিলেন তিনি। ২০১৩ সালের শুরুর দিকে দেশটিতে বিরোধীপক্ষ মুরসি বিরোধী আন্দোলন শুরু করলে সেনাবাহিনী মুরসিসহ তার সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের গ্রেফতার করে। এরপরই বিভিন্ন অভিযোগে তাদের বিরুদ্ধে বিচার শুরু করে দেশটির সরকার।

উল্লেখ্য, ২০১২ সালে মুরসিবিরোধী আন্দোলনকারীদের উপর পুলিশ লেলিয়ে দিয়ে হামলার অভিযোগে মুরসিকে ২০ বছরের কারাদন্ড দেয় মিশরের আরেকটি আদালত। মুরসির বিরুদ্ধে ডজন খানেকেরও বেশি মামলা বর্তমানে বিচারাধীন রয়েছে বলে জানা গেছে।

এদিকে কাতারের কাছে গোপন নথি প্রকাশ করে মুরসি রাষ্ট্রের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছেন এমন অভিযোগে দেশটির সর্বোচ্চ আদালত তাকে ২৫ বছরের কারাদণ্ড দিয়েছে। মুরসি ২০১৩ সালের পর থেকে বর্তমানে মিশরের একটি সামরিক আদালতে আছেন বলে জানা গেছে।

সুত্র: আল-জাজিরা

এমজে/ এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি