ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

মুহিউদ্দিনকে নিয়ে মাহাথিরের বিস্ফোরক মন্তব্য

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৮, ১ মার্চ ২০২০

মালয়েশিয়ার অষ্টম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন প্রবীণ রাজনীতিক মুহিউদ্দিন ইয়াসিন। গতকাল শনিবার তাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন দেশটির রাজা সুলতান আবদুল্লাহ সুলতান আহমাদ শাহ।

রোববার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় রাজদরবারে দেশটির অষ্টম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন মুহিউদ্দীন। 

তবে সদ্য পদত্যাগ করা মাহাথির মোহাম্মদ অভিযোগ করে বলেন, মুহিউদ্দীন তার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন।

মুহিউদ্দীনের শপথের আগেই এদিন সকালে ইয়াইয়াসান আল বুখারিতে সংবাদ সম্মেলন করেন মাহাথির। সেখানে তিনি মুহিউদ্দিনের ওপর ক্ষোভ ঝাড়েন।

মাহাথির বলেছেন, মুহিউদ্দীন আমার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন। এর পেছনে তিনি দীর্ঘসময় ধরে কাজ করেছেন এবং অবশেষে সফল হলেন।

মালয়েশিয়ার সংবিধান অনুযায়ী, প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত ব্যক্তির অবশ্যই সংখ্যাগরিষ্ঠ সাংসদদের সমর্থন থাকতে হবে উল্লেখ করে মাহাথির আরও বলেন, আমরা এমন একজনকে দেখতে যাচ্ছি যার প্রধানমন্ত্রী হওয়ার জন্য সংখ্যাগরিষ্ঠ সমর্থন নেই। 

এক প্রশ্নের জবাবে মাহাথির বলেন, আজমিনের নিজস্ব এজেন্ডা ছিল। এই পুরো এজেন্ডা ছিল তার। আর সে মুহিউদ্দীনের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছে তা নিয়ে।

পাকাতান হারাপান জোটের পরবর্তী পদক্ষেপ সম্পর্কে তিনি বলেন, জরুরি ভিত্তিতে পাকাতান জোট পার্লামেন্টারি অধিবেশন ডাকবে। আমরা দেখব (এমপিদের পক্ষ থেকে) কার কত সংখ্যাগরিষ্ঠ সমর্থন আছে। এখন থেকে বিরোধী অবস্থানে যাবে পাকাতান জোট।

পার্তি প্রিবুমি বারসাতু মালয়েশিয়ার ভবিষ্যৎ সম্পর্কে মাহাথির বলেন, এটি এখন নির্ভর করে দলীয় সিদ্ধান্তের ওপর। তারা আমাকে চেয়ারম্যান পদ থেকে বহিষ্কার করবে নাকি রাখবে সে সিদ্ধান্ত দল নেবে। বারসাতুর সংখ্যাগরিষ্ঠরা আমাকে চেয়ারম্যান হিসেবে প্রত্যাখ্যান করেছেন। ফলে কিছু একটা তো হতে যাচ্ছে। তারা এখন আনুষ্ঠানিকভাবে আমাকে বহিষ্কার করতে পারেন।

সেইসঙ্গে শিগগিরই সংসদ অধিবেশনের আহ্বান জানিয়েছেন মাহাথির।

গত ২৪ ফেব্রুয়ারি পদত্যাগ করেন মাহাথির মোহাম্মদ। এরপর দেশটির রাজা প্রধানমন্ত্রী নিয়োগ ও মন্ত্রিসভা গঠনের আগ পর্যন্ত মাহাথিরকেই অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের নির্দেশনা জারি করেছিলেন।

এরপর প্রধানমন্ত্রী বাছাইয়ে পার্লামেন্টের ২২২ এমপির সাক্ষাৎকার নেন দেশটির রাজা। প্রধানমন্ত্রী হিসেবে তাদের পছন্দের ব্যাপারে জানতে চাওয়া হয় ওই সাক্ষাৎকারে। এর ভিত্তিতেই গত দুই দশক ধরে ক্ষমতার লড়াইয়ে মুখোমুখি থাকা মাহাথির মোহাম্মদ ও আনোয়ার ইব্রাহিমকে পাশ কাটিয়ে গতকাল দেশটির রাজা নতুন প্রধানমন্ত্রী হিসেবে মুহিউদ্দীন ইয়াসিনের নাম ঘোষণা করেন।
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি