ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

মেঘালয়ের নির্বাচনে প্রার্থী কেনেডি, নেহেরু, ইয়ান বোথাম!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫১, ১২ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৩:১৮, ১২ ফেব্রুয়ারি ২০১৮

ভারতের মেঘালয় রাজ্য বিধানসভার এবারের ভোটে নেমেছেন ইয়ান বোথাম। কেনেডিও লড়ছেন ওই ভোটে। তবে এবার অ্যাডল্ফ হিটলার নেই প্রার্থীদের মধ্যে, কিন্তু নেহরু রয়েছেন। এই নামগুলো শুনে যদি মনে করেন তারা কেউ ইংল্যান্ডের সর্বকালের সেরা অলরাউন্ডার অথবা আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট অথবা ভারতের প্রথম প্রধানমন্ত্রী, তাহলে ভুল করবেন।

মেঘালয়ের বিধানসভা নির্বাচনের প্রার্থী তালিকা থেকে পাওয়া গেছে এরকমই সব বিখ্যাত ব্যক্তিদের নাম।

সদ্য ম্যানেজমেন্ট পাশ করা যুবক ইয়ান বোথাম সাংমা ভোটে লড়ছেন সলমানপাড়া কেন্দ্র থেকে উত্তরপূর্বাঞ্চলের স্থানীয় রাজনৈতিক দল ন্যাশনাল পিপলস পার্টির টিকিটে। তিনি যে প্রার্থীকে রীতিমতো চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছেন, তাঁর পিতৃদেব ভোটে জিতেছিলেন কী না জানা যায় না, তবে কংগ্রেস দলের সেই প্রার্থীর নাম উইনারসন সাংমা। `ইয়ান বথাম`-এর আরেক দলীয় সতীর্থর নাম আবার ফ্র্যাঙ্কেনস্টাইন ডব্লু মোমিন। সিনিয়র এই রাজনীতিবিদ সত্যিই ফ্র্যাঙ্কেনস্টাইন কী না, জানা নেই, তবে তিনি একসময়ে কংগ্রেস দলের হয়ে ভোটে জিতেছিলেন, আর এবারে সেখান থেকে টিকিট না পেয়ে দাঁড়িয়েছেন ন্যাশনাল পিপলস পার্টির হয়ে মান্দিপাথার কেন্দ্র থেকে।

কংগ্রেসে যেমন ফ্র্যাঙ্কেনস্টাইন আছেন, তেমনই আছেন কেনেডি। পুরো নাম কেনেডি কর্ণেলিয়াস খেইরেম। মফলাং কেন্দ্র থেকে প্রার্থী হয়েছেন তিনি। আবার যাঁর নাম নেহরু, তিনি কংগ্রেস ছাড়া অন্য কোনও দলের প্রার্থী হয়েছেন, এটা ভেবে কেউ অবাক হতেই পারেন। তবে ঘটনাচক্রে নেহরু নামধারী যে দুজন প্রার্থী আছেন এবারের মেঘালয় ভোটে, তাঁদের দুজনের কেউই কংগ্রেস প্রার্থী নন।

শিলংয়ের স্থানীয় টেলিভিশন চ্যানেলের সাংবাদিক জো থাঙ্কিয়্যু বলছিলেন, এরকম অনেক মজার মজার নাম রয়েছে খাসি উপজাতীয়দের মধ্যে। আমারই দুজন সহকর্মী রয়েছেন, একজনের নাম `সেকশন` যে অফিসে এলেই আমরা বলি `সেকশন ১৪৪`এল। আরেকজনের নাম সিঙ্গল স্টার। সে কোথাও গিয়ে যখন নিজের পরিচয় দেয় `হাই আই অ্যাম সিঙ্গল` বলে, বিশেষত তিনি যদি নারী হন, তাহলে ওকে জবাবে শুনতে হয়েছে, `শোনো বাপু, তুমি সিঙ্গল না ম্যারেড সেটা জেনে আমি কী করব! তো নির্বাচনেও এধরণের মজার মজার নাম নিয়ে প্রার্থীরা থাকবেন, এটাই স্বাভাবিক।

তবে শুধু মেঘালয়ে নয়, ভারতের অন্যান্য অনেক রাজ্যেই ছেলে মেয়েদের এমন সব নাম রাখা হয়, যা নিয়ে তাদের বড় হয়ে হাসির পাত্র হয়ে উঠতে হয়।

কিছুদিন আগে ঝাড়খন্ড রাজ্যের পুলিশ জানায় যে কাশ্মীর, পাকিস্তান আর জাপানকে খুঁজছে তারা। তাদের পেছনে আবার লাগানো আছে `রকেট`। পরে বোঝা গেল এক পুলিশকর্মীকে মারধরের ঘটনায় তিন ভাইকে খোঁজা হচ্ছে- যাদের নাম কাশ্মির কুমার রকেট, পাকিস্তান কুমার রকেট আর জাপান কুমার রকেট। তিনজনেই এলাকার পরিচিত দুষ্কৃতি!

সূত্র: বিবিসি

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি