ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

ভারতে স্মরণকালের ব্যাংক ডাকাতি

মোদি চুপ কেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৯, ২১ ফেব্রুয়ারি ২০১৮

ভারতের ইতিহাসে স্মরণকালের সবচেয়ে বড় ব্যাঙ্কিং কেলেঙ্কারির ঘটনায় যখন গোটা ভারতজুড়ে তোলপাড় শুরু হয়েছে, তখন মুখে কুলুপ এঁটে বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। হীরে-ব্যবসায়ী নীরব মোদি পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক থেকে জালিয়াতির মাধ্যমে এগারো হাজার কোটি রুপি হাতিয়ে নেওয়ার ঘটনায় গোটা ভারতজুড়েই চলছে মোদি সরকারের সমালোচনা। এদিকে ওই টাকা ফেরত দেওয়া সম্ভব নয় বলে ইতোমধ্যে ঘোষণা করেছেন নীরব।

এই কেলেঙ্কারি ফাঁস হওয়ার পর সপ্তাহ ঘুরে গেলেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বা অর্থমন্ত্রী নীরব কেন, সে প্রশ্ন তুলেছেন বিরোধী কংগ্রেসের প্রেসিডেন্ট রাহুল গান্ধীসহ কংগ্রেস নেতারা। এমনকি বেশ কয়েকটি পত্রিকার সম্পাদকীয়তেও প্রধানমন্ত্রীর বর্তমান অবস্থান নিয়ে প্রশ্ন ওঠেছে। এদিকে ব্যাংক কেলেঙ্কারির ঘটনায় বিজেপি ও কংগ্রেস পরষ্পরকে দোষারোপ করছে। তবে ক্ষমতার বাইরে থাকায় সে সুযোগকে লুফে নিয়েছে কংগ্রেস। ব্যাংক ডাকাতির ঘটনাকে হাতিয়ার বানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ তাঁর সরকারের বিরুদ্ধে তীব্র সমালোচনা করেছেন কংগ্রেস প্রধান রাহুল গান্ধী।

এদিকে শিল্পপতি বিজয় মালিয়া বা নীরব মোদির মতো ঋণখেলাপিদের দেশ থেকে পালাতে কে সাহায্য করছে - তা নিয়েও প্রশ্ন তোলেছে কংগ্রেস। শুধু কংগ্রেস-ই নয়, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও এক হাত নিয়েছেন মোদির। সমালোচকদের কাতারে যোগ দিয়েছেন সিপিএমসহ বেশ কয়েকটি রাজনৈতিক দলের নেতারা।

কংগ্রেস প্রেসিডেন্ট রাহুল গান্ধীর বলেন "প্রধানমন্ত্রী মোদি পৌনে দুঘন্টা ধরে বাচ্চাদের জ্ঞান দিতে পারছেন কীভাবে পরীক্ষার প্রস্তুতি নিতে হবে, কিন্তু নীরব মোদি যে দেশের ২২ হাজার কোটি রুপি লুট করে নিয়ে পালালেন সেই দায়িত্ব কার এটা বলতে পারছেন না। আমি পরিষ্কার বলতে চাই, খুব উঁচুতলা থেকে সুরক্ষা না-পেলে এভাবে সাগরচুরি করে পালানো সম্ভব নয়।"

রাহুল আরও বলেন, এই কেলেঙ্কারি নিয়ে দেশের শিক্ষামন্ত্রী বা আইনমন্ত্রী সাংবাদিক সম্মেলন করছেন, অথচ যাদের বলার কথা, সেই অর্থমন্ত্রী বা প্রধানমন্ত্রী কোথায়? প্রধামন্ত্রী কেলেঙ্কারি ইস্যুতে নীরব কেন? তাহলে ঋণ খেলাপির ঘটনায় কারা জড়িত? তাদের হাত কি এতটাই লম্বা? এমন নানা প্রশ্ন ছোড়েন সোনিয়াপুত্র রাহুল গান্ধী।

এদিকে নীরব মোদির সঙ্গে প্রধানমন্ত্রীর একই ফ্রেমে একটি ছবির ঘটনা নিয়ে গোটা ভারতজুড়েই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে নীরব মোদিকে প্রশ্রয় দেওয়ার অভিযোগ ওঠে। কংগ্রেসসহ অন্য নেতাদের অভিযোগ প্রধানমন্ত্রী মোদি এসব ঋণখেলাপিদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখে আসছিল। তাই মুখে কুলুপ এঁটে বসেছেন তিনি।

এদিকে কংগ্রেসসহ অন্যরা বিজেপিকে একহাত নিলেও বিজেপি এই ব্যাংক কেলেঙ্কারির দায় চাপিয়েছে কংগ্রেসের ঘাড়ে। প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন এরই মধ্যে আবার পুরো কেলেঙ্কারির দায় চাপিয়েছেন কংগ্রেসের ওপরে। তাঁর দাবি, ভারতের ব্যাংক কেলেঙ্কারির দায় ২০১১তে কংগ্রেস-নেতৃত্বাধীন ইউপিএ জমানায় শুরু হয়েছিল।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি