ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

মোদির বলিউডীয় উল্লাস!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৭, ৩০ জুলাই ২০১৯ | আপডেট: ১২:৩৯, ৩০ জুলাই ২০১৯

ভারতে সবশেষ বাঘশুমারির ফলাফল প্রকাশ করেছে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার দাবি, মাত্র ৯ বছরের মধ্যে সেখানে রয়্যাল বেঙ্গল টাইগারের সংখ্যা দ্বিগুণ হয়ে প্রায় তিন হাজারে পৌঁছেছে।

গতকাল সোমবার বিশ্ব বাঘ দিবসে মোদি বলেন, আমাদের দেশের বাঘরা ভালোই আছে। দেশে এখন বাঘের সংখ্যা ৩ হাজার। এদিন তিনি প্রকাশ করেন, ২০১৮-র অল ইন্ডিয়া টাইগার এস্টিমেশন রিপোর্ট। 

বাঘ সুমারি বলছে, দেশটিতে বাঘের সংখ্যা বেড়েছে। ২০১৪-তে বাঘের সংখ্যা ছিল ২ হাজার ২২৬। চার বছর পরে ২০১৮-তে সেই সংখ্যা বেড়ে হয়েছে ২ হাজার ৯৬৭। এক বছরের মধ্যেই তা এখন তিন হাজার। 

সমীক্ষার এই রিপোর্ট প্রকাশের পর দেশটির প্রধানমন্ত্রীর মত, এই মুহুর্তে বাঘেদের আশ্রয়স্থল হিসেবে ভারতই সবচেয়ে নিরাপদ। এই কথা নিশ্চয়ই আনন্দ দেবে পশুপ্রেমীদের মনে। 

একই সঙ্গে বলিউডের ব্লকবাস্টার সিনেমার নাম ধার করে মোদি এদিন বলেন, ‘এক থা টাইগার’ দিয়ে যে ছবি শুরু হয়েছিল, ‘টাইগার জিন্দা হ্যায়’ সিক্যুয়েল দিয়ে তা শেষ হয়নি। বাঘেদের গল্প আরও বাড়বে। 

প্রসঙ্গত, দুটি ছবিতেই মুখ্য ভূমিকায় অভিনয় করেন বলিউড তারকা সালমান খান ও ক্যাটরিনা কাইফ।

এদিনে, দিল্লিতে ভাষণ দিতে গিয়ে মোদি আরও জানান, নয় বছর আগে সেন্ট পিটার্সবার্গ থেকে বলা হয়েছিল, ২০২২ সালের মধ্যে বিশ্বে বাঘের সংখ্যা বাড়িয়ে দ্বিগুণ করতে হবে। কিন্তু ভারত সেই লক্ষ্যে পৌঁছে গেছে চার বছর আগেই।

এদিকে, বলা হচ্ছে- বাঘের সংখ্যা বেড়েছে সুন্দরবনেও, যে অরণ্য ছড়িয়ে আছে ভারত-বাংলাদেশ সীমান্তের দুপাশেই।

এ বিষয়ে মোদি বলেন, ভারত ও বাংলাদেশ দুই দেশেরই জাতীয় পশু রয়্যাল বেঙ্গল টাইগার। তাই বাঘ বাঁচানোর এই লড়াইটা লড়তে হবে দুদেশকে মিলেই।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি