ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ম্যাটহাটনে হামলা : যুক্তরাষ্ট্র প্রবেশে আসছে কড়া নিষেধাজ্ঞা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৯, ১ নভেম্বর ২০১৭

যুক্তরাষ্ট্রের ম্যাটনহামে ন্যাক্কারজনক সন্ত্রাসী হামলার পর সে দেশটিতে ভ্রমণের উপর কড়া নিষেধাজ্ঞা আসছে । মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটার বার্তায় এমনই ইঙ্গিতই দিয়েছেন। টুইটার বার্তায় ট্রাম্প বলেন, ‌আমরা সন্ত্রাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দিতে পারি না । মধ্যপ্রাচ্যে তাদের পরাজিত করার পর, তাদের আমাদের দেশে অভ্যর্থনা জানাতে পারি না । যথেষ্ট হয়েছে ! আর না ।` খবর- দ্য টেলিগ্রাফের।


এর আগে চলতি বছরের সেপ্টেম্বরে ৯টি দেশের নাগরিকদের সে দেশে ভ্রমণের উপর নিষেধাজ্ঞা আরোপ করেন ট্রাম্প। যুক্তরাষ্ট্র ভ্রমণে ট্রাম্পের নিষেধাজ্ঞার তালিকায় থাকা দেশগুলো হলো, ইরান, লিবিয়া, সিরিয়া, ইয়েমেন, সোমালিয়া, ভেনেজুয়েলা, চাঁদ এবং উত্তর কোরিয়া। এ হামলার ফলে যুক্তরাষ্ট্রে প্রবেশে আরো কয়েকটি দেশের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে ।


মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সন্ত্রাসী হামলায় অন্তত আট জন বেসামরিক নাগরিক নিহত হন, আহত হন ১১ জন। নিহতদেও পাঁচজন আর্জেন্টিনার নাগরিক বলে ওই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় নিশ্চিত করেছে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের টুইন টাওয়ারে হামলার ঘটনা ঘটে। এরপর থেকে যুক্তরাষ্ট্রে বারবারই সন্ত্রাসী হামলার শিকার হচ্ছে ।


হামলার সঙ্গে জড়িত সন্দেহে আটক সাইফুল্লাহ সাইপোভ (২৯) উজবেকিস্তানের নাগরিক বলে জানা গেছে। হামলাকারীকে আইআসআইএল (ইসলামিক স্টেটস ইন ইরাক এন্ড লেবানন) এর সদস্য হিসেবে চিহ্ণিত করেছে দেশটির কর্তৃপক্ষ । তবে হামলার ঘটনা নিয়ে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে প্রশ্ন তোলা হয়, হামলাকারী কোন জায়গা থেকে ট্রাকটি চালিয়ে এসে হামলা চালিয়েছে, কেন হামলা চালিয়েছে, হামলার ঘটনাটি কি পরিকল্পিত নাকি স্বতঃস্ফূর্ত ছিল, তা জানার আগে পুলিশ কেন হামলাকে এক ব্যক্তির আক্রমণ বলে চিহ্ণিত করেছে ।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি