ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ম্যানহাটনে হামলাকারীর বিরুদ্ধে হত্যা মামলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৭, ২ নভেম্বর ২০১৭ | আপডেট: ১৩:৫০, ২ নভেম্বর ২০১৭

নিউইয়র্কের ম্যানহাটনে ট্রাক চালিয়ে ৮জন বেসামরিক লোক হত্যার ঘটনায় হত্যা ও সন্ত্রাস আইনে দুটি পৃথক মামলা করেছে নিউইয়র্কের ফেডারেল প্রসিকিউটরগণ। হামলাকারী সাইফুল্লাহ সাইপুবের বিরুদ্ধে হত্যা ও সন্ত্রাস আইনে এ দুটি মামলা করা হয়। খবর-বিবিসি, রয়টার্সের।

মামলায় উল্লেখ করা হয়, সাইফুল্লাহ সাইপুব ঠাণ্ডামাথায় এ হত্যাকান্ড ঘটায়। যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলা চালানোর জন্য সে দীর্ঘদিন ধরেই প্রস্তুতি নিচ্ছিল। যুক্তরাষ্ট্রের সবচে’ জনপ্রিয় হ্যালোইন অনুষ্ঠান সামনে রেখে সে নাশকতার বড় ধরণের ছক কষে আসছিল সে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটার বার্তায় বলেন, হামলাকারীর অবশ্যই ফাঁসি হওয়া উচিত। তবে আমেরিকার ‘ক্রিমিনাল জাস্টিস’ (ফৌজদারি বিচার পদ্ধতি) নিয়ে ট্রাম্প বেশ কয়েকবার তিক্ত মন্তব্য করেন।

এদিকে মার্কিন গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) বলছে, সাইফুল্লাহ সাইপুব মধ্যপ্রাচ্যের জঙ্গি সংগঠন আইএসের সদস্য। হামলার পরপরই তাকে পাকড়াও করে পুলিশ। পরে তার কাছ থেকে আইএসের চিরকুট উদ্ধার করা হয়।

এফবিআইএর একজন ঊর্ধতন কর্মকর্তা বলেন, জিজ্ঞাসাবাদে সাইফুল্লাহ স্বীকার করেছে যে, তিনি আইএসের প্রধান আবু বকর আল বাগদাদির ডাকে সাড়া দিয়ে এই হামলা চালিয়েছে। তার আরও বড় ধরনের নাশকতার পরিকল্পনা ছিল।

তিনি আরো বলেন, সাইফুল্লাহ দুমাস আগে হামলার পরিকল্পনা করে। হামলার পর সে ট্রাকে আইএসের পতাকা উড়ানোর চেষ্টা করে। শুধু তাই নয়, সাইফুল্লাহ যে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে, সেখানে আইএসের পতাকা উড়ানোর জন্য এফবিআইকে বলেছে ।

উল্লেখ্য, সাইফুল্লাহ পুলিশের গুলিতে গুলিবিদ্ধ হয়ে বর্তমানে একটি স্থানীয় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

এমজে/ এআর

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি