ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ম্যালেরিয়ার মরণঘাতি ফ্যাক্টর শনাক্ত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৬, ২৪ মে ২০১৮

ম্যালেরিয়ার মরণঘাতি ফ্যাক্টর শনাক্ত করেছে গবেষকরা। ন্যাচার মাইক্রো-বাইলজি জার্নালে প্রকাশিত এক গবেষণায় ডিএনএ পরীক্ষণের মাধ্যেমে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করা হয়। যুক্তরাজ্যের ক্যামব্রিজের স্যাঞ্জার ইনস্টিটিউটের গবেষকরা জানান, ৫০ হাজার বছর আগে মরণঘাতি এ জীবানুর জন্ম হয়েছিল।

ছোট্ট এই কীটের একটা কামড়ই মৃত্যু ঢেকে আনতে পারে। কেউ কেউ মশাকেই বিশ্বের সবচেয়ে মরণঘাতি প্রাণী হিসেবে অ্যাখ্যা দিয়েছে।

ম্যালেরিয়া জীবানুবাহী এই মশার মরণঘাতি ফ্যাক্টর নিয়ে দীর্ঘ দিন ধরেই গবেষণা চলছিল। সম্প্রতি যুক্তরাজ্যের ক্যামব্রিজের স্যাঞ্জার ইনস্টিটিউটের গবেষকরা এর রহস্য উন্মোচন করেছেন।  

ম্যালেরিয়া প্যারাসাইটের গোত্রীকরণের মধ্য দিয়ে গবেষকরা ৭ ধরনের জীবাণু শনাক্ত করতে সক্ষম হন। এর মধ্যে একটি মরণঘাতী। প্রায় পঞ্চাশ বছর আগে এর জন্ম হয়।

কিভাবে এই মরণঘাতি ফ্যাক্টর মানুষের রক্তে প্রবেশ করে অবস্থান নেয়, ছড়িয়ে পড়ে তার ধারবাহিক প্রক্রিয়া সম্মিলিতভাবে তুলে ধরেন গবেষকরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, প্রতি বছর বিশ্বে ২০ কোটি মানুষ ম্যালেরিয়ায় আক্রান্ত হয়। ২০১৬ সালে এই রোগে আক্রান্ত হয়ে ৫ লাখেরও বেশি মারা গেছে। 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি