ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

যমজ শিশুদের জোড়া মাথা পৃথকের প্রথম ধাপ সম্পন্ন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৭, ২৭ ফেব্রুয়ারি ২০১৮

জোড়া মাথা নিয়ে জন্ম নেওয়া দুই বোন রাবেয়া-রোকাইয়ার চিকিৎসা শুরু হয়েছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। আজ মঙ্গলবার অস্ত্রোপচারের প্রথম ধাপ সফলভাবে সম্পন্ন হয়েছে। অর্থাৎ আজ দুই শিশুর মস্তিষ্কের রক্ত সঞ্চালনের বিষয়টি পরীক্ষা করা হয়েছে।

চিকিৎসকরা জানান, শিশু দুটি আলাদা করার পুরো প্রক্রিয়াটি অনেক জটিল হওয়ায় কাজটি সম্পন্ন হতে এক বছরের মতো সময় লাগবে। সর্বোচ্চ সতর্কতা দিয়ে প্রত্যেকটি ধাপ শেষ করার চেষ্টা করতে হবে।

হাঙ্গেরির দুই বিশেষজ্ঞ চিকিৎসকসহ গঠিত মেডিকেল বোর্ড অস্ত্রোপচার সম্পন্ন করবেন বলে জানা গেছে।

এমন অপারেশনে মৃত্যুঝুঁকি অনেক বেশি। কিন্তু প্রধানমন্ত্রীর নির্দেশে রাবেয়া-রোকাইয়ার চিকিৎসার জন্য গঠিত মেডিকেল বোর্ড সব ধরনের চেষ্টা করছে্ জানিয়েছেন বিদেশি চিকিৎসকরা। এর আগে যমজ শিশুর মা গবেষণার জন্য হলেও তার সন্তানদের উন্নত চিকিৎসার আবেদন জানান।

উল্লেখ্য, পাবনার চাটমোহরে ২০১৬ সালের ১৬ জুলাই জন্ম নেয় এই দুই বোন। জন্মের পর থেকেই স্কুলশিক্ষক বাবা-মা তাদের সন্তানদের মাথা আলাদা করার জন্য হাসপাতাল থেকে হাসপাতালে ঘুরে বেড়ালেও কোনো উপায় মেলেনি। অবশেষে শিশু দুটির চিকিৎসার সব দায়িত্ব নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার ঢামেকের বার্ন ইউনিটের কনফারেন্স কক্ষে এক ব্রিফিংয়ে এই অস্ত্রোপচার ইউনিটের প্রধান সমন্বয়ক ড. সামন্তলাল সেন জানান, হাঙ্গেরি থেকে আসা দুই বিশেষজ্ঞ ডা. অ্যান্ড্রোস সুকে ও ডা. স্টিপেন হিউডের সমন্বয়ে ১৫ সদস্যের টিম প্রাথমিকভাবে চিকিৎসাটি কতটুকু সফল হবে তা মঙ্গলবার পর্যবেক্ষণ করবেন। এক্ষেত্রে জোড়া মাথার নিউরন আলাদা করার জন্য রক্তের প্রবাহ নিয়ন্ত্রণ করা ও মাথা আলাদা করার পর বেলুন স্থাপন করা যাবে কি না তা পর্যবেক্ষণ করা হবে। যদি প্রাথমিকভাবে অস্ত্রোপচারে এসব নির্ধারণ করা যায় তাহলে চূড়ান্ত অস্ত্রোপচার শুরু করা হবে।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি