ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

যানজট নিরসনে পাতাল ও মনোরেলসহ কমিউটার ট্রেন চালুর পরামর্শ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫১, ১৪ মে ২০১৭ | আপডেট: ১৮:৩০, ১৪ মে ২০১৭

চট্টগ্রাম মহানগরের যানজট নিরসনে বিভিন্ন সেবা প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয়ের পাশাপাশি পাতাল ও মনোরেলসহ কমিউটার ট্রেন চালুর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। চিটাগাং স্ট্র্যাটেজিক আর্বান ট্রান্সপোর্ট মাস্টার প্ল্যান’ শীর্ষক মতবিনিময় সভা থেকে আধুনিক নৌ যোগাযোগ ব্যবস্থা চালু করারও সুপারিশ এসেছে। আর এসব পরিকল্পনা বাস্তবায়নে কার্যকর পদক্ষেপ নেয়ারও আহ্বান জানান বক্তারা।
চট্টগ্রাম মহানগরের যানজট সমস্যা সমাধনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের আয়োজনে মতবিনিময় সভায় যোগ দেন বিভিন্ন সেবা প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ বিশেষজ্ঞরা। সভায় চিটাগং স্ট্র্যাটেজিক আর্বান ট্রান্সপোর্ট মাস্টার প্ল্যান’ তুলে ধরে বিশ্বব্যাংক।
উন্নত দেশের আদলে অ্যাপ ভিত্তিক আধুনিক সড়ক নেটওয়ার্ক গড়ে তোলার ব্যাপারে পরামর্শ দেন তারা। এ জন্যে সিটি কর্পোরেশন, সিএমপি, বন্দর কর্তৃপক্ষ, বিআরটিএ এবং সিডিএ’র মধ্যে সমন্বয় দরকার বলেও মনে করেন বিশেষজ্ঞরা।
মনোরেল, পাতাল রেল নির্মান এবং কমিউটার ট্রেন সার্ভিস চালুসহ ফুটপাত দখলমুক্ত করার তাগিদ দেন নগর বিশেষজ্ঞরা।
বন্দর এলাকা থেকে বেসরকারী কন্টেইনার টার্মিনাল স্থানান্তরসহ শহর সম্প্রসারণ করে অবকাঠামোগত উন্নয়নের পরামর্শ আসে জনপ্রতিনিধি ও নগর পরিকল্পনাবিদদের কাছ থেকে।
বন্দরনগরীর যানজট দুর করতে নগর পরিকল্পনাবিদদের এসব পরামর্শ গ্রহণ করে শিগগিরই মাস্টারপ্ল্যান চূড়ান্ত করার কথা জানান বিশ্ব ব্যাংক কর্মকর্তারা।



Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি