ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

যুক্তরাজ্যের নির্বাচনে এগিয়ে আছে লেবার পার্টি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২০, ৯ জুন ২০১৭ | আপডেট: ১৪:৫৮, ৯ জুন ২০১৭

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না কোনো দল। সর্বশেষ বুথ ফেরত জরিপ সে তথ্যই দিচ্ছে। জরিপ অনুযায়ী, প্রধানমন্ত্রী থেরেসা মে’র কনজারভেটিভ পার্টি পেতে যাচ্ছে ৩১৪টি আসন। আর লেবার পার্টি ২৬৬টি আসন পাবে বলে আভাস দিচ্ছে জরিপ। তবে এখন পর্যন্ত এগিয়ে আছে লেবার পার্টি। নির্বাচনে লড়াই করেছেন বাংলাদেশী বংশোদ্ভুত ১৪ প্রার্থী। এরইমধ্যে জয় পেয়েছেন রুপা হক। লেবার দলীয় অন্য দুই প্রার্থী রুশনারা আলী ও বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিক আছেন জয়ের পথে।
প্রধানমন্ত্রী থেরেসা মে’র দল কনজারভেটিভ পার্টি পার্লামেন্টে তাদের একক সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে পারবেন কিনা এ নিয়ে আগে থেকেই ছিলো নানা আলোচনা। বুথ ফেরত জরিপগুলো এখন আভাস দিচ্ছে একক সংখ্যাগরিষ্টতা হারাচ্ছে টোরিরা।
একক সংখ্যাগরিষ্ঠতার জন্য দরকার ৩২৬টি আসন। তবে সর্বশেষ বুথফেরত জরিপে দেখা গেছে, ক্ষমতাসীন কনজারভেটিভ দল পাবে ৩১৪টি আসন। এর আগে দলটির দখলে ছিলো ৩৩১টি আসন।
মনে করা হয়েছিল লেবার পার্টি এই নির্বাচনে আসন হারাবে। আর নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতাকে আরও জোরালো করবে কনজারভেটিভরা। তবে জরিপ বলছে, লেবাররা অনন্ত ৩৪টি আসন বেশি পেয়ে ২৬৬টি আসনের দখল নিচ্ছে।
ব্রিটিশ সংবিধান অনুসারে হাউস অব কমন্সে কোনও একক দলের সংখ্যাগরিষ্ঠতা না থাকাকে ঝুলন্ত পার্লামেন্ট বলা হয়। সাধারণত নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা হারানো প্রধানমন্ত্রী বা তার দল প্রথমে সরকার গঠনের উদ্যোগ নেন না। ফলে দ্বিতীয় সর্বোচ্চ আসনে জয়ী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিন প্রধানমন্ত্রী হওয়ার পথে এগিয়ে যাবেন।
নির্বাচনে লেবার পার্টির হয়ে লড়া বাংলাদেশী বংশোদ্ভুত রুপা হক এরইমধ্যে জয় পেয়েছেন। আরো ১৪ বাংলাদেশী বংশোদ্ভুত প্রার্থীর মধ্যে জয় পেতে যাচ্ছেন সাবেক লেবার এমপি রুশনারা আলী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ সিদ্দিক।

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি