ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

যুক্তরাষ্ট্রের ওপর ৩ বিলিয়ন ডলারের নিষেধাজ্ঞা দিচ্ছে চীন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৬, ২৩ মার্চ ২০১৮

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি চীনের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপের পরই এবার যুক্তরাষ্ট্রের পণ্যের ওপর শুল্ক আরোপের বিষয়টি বিবেচনা করছে চীন। চীনা পণ্যের ওপর উচ্চহারে শুল্ক আরোপের পরই এবার দেশটিতে আমদানিকৃত মার্কিন পণ্যের ওপর ৩ বিলিয়ন ডলারের শুল্ক আরোপের সিদ্ধান্ত নিতে যাচ্ছে চীন।

জানা গেছে, যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত শুকরের মাংস, মদ, ফল, বাদাম ও স্টিল নির্মিত পাইপের ওপর শুল্ক আরোপ করতে যাচ্ছে চীন। এদিকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বানিজ্য নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি সামনে আসামাত্রই চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দেশটিকে সতর্ক করে দিয়ে বলেছিলেন, ‘যুক্তরাষ্ট্র কর আরোপ করলে, আমরাও বসে থাকবো না। বাণিজ্যযুদ্ধে যুক্তরাষ্ট্র জড়ালে, আমরাও ছাড় দিবো না’।

এর আগে চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াং যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়ে বলেন, আমরা কোন ধরণের যুদ্ধে জড়াতে চাই না। তাই যুক্তরাষ্ট্রকে সব ধরণের সংঘাত থেকে দূরে থাকতে ট্রাম্পকে আহ্বান জানান তিনি। গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের ওপর ৬০ বিলিয়ন ডলারের বাণিজ্য শুল্ক আরোপ করে। চীন যুক্তরাষ্ট্রের কাছ থেকে মেধাস্বত্ত্ব চুরি করেছে, এমন অভিযোগে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটি।

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি