ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রের মৃত্যু ঘোষণা করলো ইরানের পার্লামেন্ট

প্রকাশিত : ২০:১৪, ২৩ জুন ২০১৯ | আপডেট: ০০:১৫, ২৪ জুন ২০১৯

মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনারমুখে যুক্তরাষ্ট্রের মৃত্যু ঘোষণা করেছে ইরানের পার্লামেন্ট। রোববার পার্লামেন্টের ডেপুটি স্পিকার মাসুদ পেজেশকিয়ান অধীবেশনের শুরুতে যুক্তরাষ্ট্রকে ‘বিশ্বের আসল সন্ত্রাসী’ হিসেবে আখ্যায়িত করলে সংসদ সদস্যরা যুক্তরাষ্ট্রের মৃত্যু ঘোষণা দিয়ে স্লোগান দিতে থাকেন।

গত বৃহস্পতিবার ইরান কর্তৃক মার্কিন ড্রোন ভূপাতিত হওয়ার পর ওয়াশিংটন ও তেহরানের মাঝে উত্তেজনার তীব্রতা বৃদ্ধি পায়।

এরপরই ইরানকে কঠিন হুশিয়ারি দেয় ট্রাম্প। ওই রাতেই ইরানে হামলার নির্দেশ দেন তিনি। পরে তাৎক্ষনিকভাবে সে সিদ্ধান্ত থেকে পিছু হটেন মার্কিন প্রেসিডেন্ট।

পরে এক বিবৃতিতে হামলা থেকে বিরত থাকার কারণ হিসেবে বলেন, ওই হামলায় বেশকিছু বেসামরিক ইরানি মারা যাবেন বলে তিনি তা থেকে বিরত থাকেন।

ট্রাম্পের এমন কথার পাল্টা জবাবে শনিবার তেহরান ঘোষণা দেয়, তারা যেকোন ধরনের হামলার সমুচিত জবাব দিতে দৃঢ় প্রতিজ্ঞ।

ইরানের সেনা বাহিনীর কর্মকর্তা মেজর জেনারেল গোলাম আলী রশীদ হুশিয়ারি দিয়ে বলেছেন, এ অঞ্চলে মার্কিন হামলা হলে পাল্টা জবাবে যে পরিস্থিতি তৈরি হবে, তা নিয়ন্ত্রণের ক্ষমতা আর কারো থাকবেনা।

ইরানের ডেপুটি স্পিকার আরো বলেন, যুক্তরাষ্ট্র সকল সন্ত্রাসী গোষ্ঠীকে মদদ দিচ্ছে। তাদের হাতে ভারী অস্ত্র তুলে দিয়ে অসংখ্য মানুষকে হত্যা করছে। বিশ্ব ভূখণ্ড তারা অশান্ত করে তুলেছে। এখন তারা আবার আলোচনার কথা বলছে। যা একেবারে হাস্যকর-যোগ করেন তিনি।

এদিকে, ইরানের রকেট ও ক্ষেপনাস্ত্র ব্যবস্থায় সাইবার হামলার হুশিয়ারি দিয়েছে পেন্টাগন। তবে ইরানের পক্ষ থেকেও ওয়াশিংটনের ক্ষেপনাস্ত্রে সাইবার হামলা করা হয়েছে বলে দাবি করেছে।

সূত্র: দ্যা জেরুজালেম পোষ্ট

আই/আরকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি