ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

‘যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসার ইচ্ছা নেই ইরানের’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৮, ২০ আগস্ট ২০১৯ | আপডেট: ০৮:৩৯, ২০ আগস্ট ২০১৯

যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন করে পরমাণু আলোচনায় বসার কোনও ইচ্ছা নেই ইরানের। যুক্তরাষ্ট্রসহ ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরান ২০১৫ সালে যে পরমাণু চুক্তি করেছিল ওয়াশিংটন তা থেকে বেরিয়ে যাওয়ার এক বছরেরও বেশি সময় পর ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ তার দেশের এ অবস্থান ঘোষণা করলেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সাম্প্রতিক সময়ে বহুবার তেহরানের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেছেন।

ইউরোপ সফররত ইরানের পররাষ্ট্রমন্ত্রী সোমবার হেলসিংকিতে ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী পেক্কা হাভিস্তো’র সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে বলেন, একটি নতুন পরমাণু চুক্তিতে উপনীত হওয়ার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে মোটেই আগ্রহী নয় ইরান।

তিনি আরও বলেন, এর আগের চুক্তি করতে আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে বিস্তারিত আলোচনা করেছি এবং আলোচনার টেবিল থেকে যুক্তরাষ্ট্রই সরে গেছে।

মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবে ওই পরমাণু চুক্তি অনুমোদিত হয়েছে এবং যুক্তরাষ্ট্র নিজে ওই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। কাজেই মার্কিন সরকারকে ইরানের সঙ্গে আলোচনায় বসার আগে ওই প্রস্তাব বাস্তবায়ন করে পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে।

সম্প্রতি ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন। কিন্তু সে নিষেধাজ্ঞা অমান্য করে তিন ইউরোপীয় দেশ ফিনল্যান্ডে, সুইডেন ও নরওয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রীকে এসব দেশ সফরের আমন্ত্রণ জানিয়েছে। ফিনল্যান্ড থেকে জারিফ গতরাতে সুইডেনের রাজধানী স্টকহোমে পৌঁছেছেন।

সূত্র: পার্সটুডে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি