ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রের সঙ্গে সব ধরণের সম্পর্ক ছিন্ন করা হবে: পিএলও

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৫, ১৯ নভেম্বর ২০১৭

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে অবস্থিত প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন (পিএলও) এর অফিস বন্ধ করা হলে, দেশটির সঙ্গে সব ধরণের সম্পর্ক ছিন্ন করার হুঁশিয়ারি দিয়েছে ফিলিস্তিন।

এক ভিডিও বার্তায় ফিলিস্তিন কর্তৃপক্ষের সিনিয়র পরামর্শক সায়েব এরিকাত বলেন, মার্কিন কর্তৃপক্ষ যদি ওয়াশিংটনে আমাদের কূটনৈতিক অফিস বন্ধ রাখার সিদ্ধান্তে অটল থাকে, তাহলে আমরা তাদের সঙ্গে সব ধরণের সম্পর্ক ছিন্ন করবো।

সায়েব এরিকাত আরও বলেন, ফিলিস্তিনি মিশন বন্ধ করে দেওয়ার মার্কিন সিদ্ধান্ত অত্যন্ত দুঃখজনক ও অগ্রহণযোগ্য। ইসরায়েলের চাপে নতি স্বীকার করে তারা এমন সিদ্ধান্ত নিয়েছে বলেও তিনি অভিযোগ করেন।

ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে অভিযোগ দায়েরের প্রস্তুতি নিচ্ছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ, এমন খবরে ওয়াশিংটন পিএলও’র অফিসটি না খোলার সিদ্ধান্ত নেয়। প্রতি ৬ মাস পরপর ওয়াশিংটন কর্তৃপক্ষ পিএলও’র মিশনটি চালু রাখার অনুমতি দিয়ে থাকে।

উল্লেখ্য, ১৯৯৩ সালে  ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের তৎকালীন প্রধান ইয়াসির আরাফাত ইসরায়েলের সঙ্গে ফিলিস্তিনিদের সংকট মিটিয়ে ফেলার মার্কিন প্রস্তাব মেনে নেন। এরপরই যুক্তরাষ্ট্র ওয়াশিংটনে তাদের কূটনৈতিক মিশন খোলার অনুমতি দেয়। তখন থেকে মার্কিন সরকার প্রতি ছয় মাস পর পর এই মিশনের অনুমতি নবায়ন করে আসছে।

ওই অনুমতি নবায়নের অনেকগুলো শর্তের একটি হচ্ছে, ইসরায়েল ফিলিস্তিনিদের বিরুদ্ধে যত বড় অপরাধই করুক না কেন তার বিরুদ্ধে অভিযোগ আনতে আন্তর্জাতিক কোনো আদালতে যাওয়া যাবে না। তবে ইসরায়েলের সাম্প্রতিক বাড়াবাড়ির জন্য আন্তার্জাতিক আদালতে যাওয়ার সিদ্ধান্ত নেয় ফিলিস্তিন কর্তৃপক্ষ।

সূত্র: আল-জাজিরা

এমজে/ এআর

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি