ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রের সহস্রাধিক রাউটার বন্ধের নির্দেশ এফবিআইর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪০, ২৬ মে ২০১৮

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই জানিয়েছে, রুশ কম্পিউটার হ্যাকাররা দেশটির হাজার হাজার বাড়ি ও অফিসের রাউটার হ্যাক করে নিয়ন্ত্রণ নিয়েছে। শুধু তাই নয়, এর মাধ্যমে গ্রাহকদের সব তথ্য হাতিয়ে নিয়েছে রুশ হ্যাকারগোষ্ঠী। ক্ষেত্রবিশেষে রাউটারগুলোতে নেটওয়ার্ক ট্রাফিক সৃষ্টি করে তার কার্যকরীতা বন্ধ করে দেওয়ারও অভিযোগ রয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের রাউটার কোম্পানিগুলোকে তাদের রাউটারগুলো বন্ধ করে দিতে পরামর্শ দিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। শুধু তাই নয়, ওই রাউটারগুলো উদ্ধারে তাদের পুনরায় আপডেটথাকা সেগুলো আপডেট দেওয়ার পরামর্শ দিয়েছেন তারা।

গত বুধবার আদালত এক আদেশে বলেন, এফবিআইএর কাছে যে ওয়েবসাইটগুলো মনে হবে হ্যাকের শিকার হয়েছে বা হওয়ার আশঙ্কার মধ্যে রয়েছে সেগুলো বন্ধ করে দেওয়ার পূর্ণ অধিকার রয়েছে এফবিআইএর। আদালতের আদেশে বলা হয়, হ্যাকাররা একটি গ্রুপের হয়ে কাজ করছে। এই গ্রুপটির নাম সোফাসি। সোফাসি রুশ সরকারকে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে থাকে বলে জানা গেছে।

সোফাসির বিরুদ্ধে আরও শতাধিক অভিযোগ রয়েছে। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় হ্যাক করে গ্রাহকদের তথ্য হাতিয়ে নিয়ে সোফাসি রুশ সরকারের সঙ্গে হাজার হাজার তথ্যের বিনিময় করে। এ ছাড়া ইউক্রেনে গণভোট চলাকালেও সোফাসির বিরুদ্ধে কম্পিউটার নেটওয়ার্ক হ্যাক করার অভিযোগ উঠে।

সূত্র: রয়টার্স
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি