ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রের সাথে আলোচনায় আগ্রহী উ.কোরিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫৬, ২৫ ফেব্রুয়ারি ২০১৮

মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আলোচনা করতে উত্তর কোরিয়া আগ্রহী বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন। উত্তর কোরিয়ার একটি প্রতিনিধি দলের সাথে সাক্ষাতের পর আজ রবিবার গণমাধ্যমকে এমনটাই জানিয়েছেন মুন।

দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাং শহরে শীতকালীন অলিম্পিক আসরের সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে আসা উত্তর কোরিয়ার একটি প্রতিনিধি দলের সাথে আজ এক বৈঠকে মিলিত হন মুন। উত্তর কোরিয়ার প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির প্রভাবশালী জেনারেল কিম ইয়ং চোল।

তবে এই দুই পক্ষের সাক্ষাৎ ঠিক কোথায় হয়েছে সে বিষয়টি এখনও গোপন রাখা হয়েছে গণমাধ্যমের কাছ। পাশাপাশি যুক্তরাষ্ট্রের সাথে আলোচনায় উত্তর কোরিয়ার আগ্রহের বাইরে দুই পক্ষের মধ্যে আর কী বিষয়ে আলোচনা হয়েছে সে বিষয়েও মুখ খোলেনি কোন কোরিয়াই।

উত্তর কোরিয়ার থেকে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনার আগ্রহের এমন এক সময়ে আসল যখন দেশটির বিরুদ্ধে এ যাবত কালের সবথেকে কঠোর অবস্থানে যাচ্ছে ট্রাম্প সরকার। গতকাল শনিবার দেশটির বিরুদ্ধে নতুন করে আরও কঠোর আবরোধ আরোপের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র।

এদিকে ট্রাম্প কন্যা ইভানা ট্রাম্প অলিম্পিক ইস্যুতে দক্ষিণ কোরিয়ায় অবস্থান করলেও উত্তর কোরিয়া প্রতিনিধি দলের কারও সাথে সাক্ষাৎ হওয়ার সম্ভাবনা সরাসরি নাকচ করে দেয় হোয়াইট হাউস।

প্রসঙ্গত, দক্ষিণ কোরিয়ায় শীতকালীন অলিম্পিক শুরুর প্রাক্কাল থেকেই দেশটির সাথে সম্পর্ক উন্নয়নের ইচ্ছা পোষন করে উত্তর কোরিয়া। এ লক্ষ্যে আসরে খেলোয়াড়দের একটি দলও পাঠায় তারা।

দক্ষিণ কোরিয়ার মাধ্যমে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনায় বসার আগ্রহ দেখায় উত্তর অংশ। তবে বিষয়টিকে সিউল এবং ওয়াশিংটনের মধ্যেকার সম্পর্ককে বিভ্রান্ত করার চেষ্টা হিসেবেই দেখছে মার্কিন প্রশাসন।

সূত্র: বিবিসি বাংলা

//এস এইচ এস//টিকে    


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি