ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রের ১২৮ পণ্যের উপর করারোপ চীনের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৮, ২ এপ্রিল ২০১৮ | আপডেট: ১১:০২, ২ এপ্রিল ২০১৮

চীনা পণ্যের উপর যুক্তরাষ্ট্রের অতিরিক্ত করারোপের প্রতিক্রিয়ায় এবার চীন মার্কিনিদের আরও ১২৮টি পণ্যের পণ্যের উপর শুল্কারোপ করেছে। নতুন এ নিষেধাজ্ঞার আওতায়, ১৫ থেকে ২৫ শতাংশ হারে শুল্ক আরোপ করেছে চীন। চীন এমন সময় দেশটির উপর বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করেছে, যখন চীনের মিত্র রাশিয়া যুক্তরাষ্ট্রের ৬০ কূটনীতিককে বহিষ্কার করেছে।

গত মাসের শুরুর দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমদানিকৃত স্টিল ও অ্যালুমিনিয়ামের ওপর শুল্ক আরোপের পর চীন এ ধরনের পদক্ষেপ নিলো। বেইজিং বলছে, ‘চীনের স্বার্থ ও ভারসাম্য রক্ষায়’ এ পদক্ষেপ নেয়া হয়েছে। নতুন এ নিষেধাজ্ঞার আওতায় যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত শুকরের মাংস, মদ ও ফলের উপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এদিকে চীনা অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, বিশ্ব বাণিজ্য সংস্থার সঙ্গে করা চীনের শুল্ক সংক্রান্ত চুক্তি বাতিল করেছে দেশটি। ওই চুক্তির আওতায় যুক্তরাষ্ট্রের ১২০টির বেশি পণ্য দেশটিতে শুল্কমুক্ত বাণিজ্য করতে পারতো। তবে ওই চুক্তি বাতিল করায়, এখন থেকে মার্কিন সেই পণ্যের উপর কর আরোপ করা হবে।

এদিকে মার্কিন কর্তৃপক্ষ চীন থেকে আমদানিকৃত পণ্যের ওপর আরও কয়েশ’ কোটি ডলার শুল্ক আরোপ করতে পারে বলে ধারণা পাওয়া যাচ্ছে। চীনের ভারসাম্যহীন বাণিজ্যের কারণে মার্কিন কোম্পানিগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে তাই দেশটি এমন পদক্ষেপ নেবে বলে আভাস দিয়েছে মার্কিন কর্তৃপক্ষ। বিশেষ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় এমনই ইঙ্গিত দিয়েছেন।

প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইট বার্তায় লিখেছেন, যখন একটি দেশ (যুক্তরাষ্ট্র) কার্যত বিশ্বের সব দেশের সঙ্গে বাণিজ্যে শত শত কোটি ডলার হারায়, তখন বাণিজ্যিক যুদ্ধ ভালো এবং জেতা সহজ। উদাহরণস্বরূপ, যখন কোনো একটি দেশের সঙ্গে বাণিজ্যে আমাদের ১০০ বিলিয়ন ডলার ক্ষতি হয় তখন তাদের সঙ্গে বাণিজ্য বন্ধ করে দিতে হবে। এটা খুব সহজ।

শুধু তাই নয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের উপর নতুন করে আরও ৫০ বিলিয়ন ডলারের শুল্ক আরোপ করার পরিকল্পনা করছে। এর আগে দেশটি চীনের পণ্যের উপর ৬০ বিলিয়ন ডলার কর আরোপ করে। চীন যুক্তরাষ্ট্রের বুদ্ধিবৃত্তিক সম্পদ চুরি করেছে, এই অজুহাতে ট্রাম্প চীনের উপর একের পর এক বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করেছে।

সূত্র: রয়টার্স
এমজে/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি