ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

যুগপৎ আন্দোলন করবে বিএনপি-যুক্তফ্রন্ট-জাতীয় ঐক্য প্রক্রিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৫, ৮ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৩:১৪, ৮ অক্টোবর ২০১৮

তফসিলের আগে সংসদ ভেঙে দেওয়া, সহায়ক সরকারের অধীনে নির্বাচন ও খালেদা জিয়ার মুক্তিসহ ৫ দফা দাবি আদায়ে যুগপৎ আন্দোলন-সংগ্রাম করবে বিএনপি, যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়া।

গতকাল রোববার রাতে গুলশানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনের বাসায় বিএনপি, যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার শীর্ষ নেতাদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আব্দুর রব।

বৈঠক শেষে বেরিয়ে আ স ম আব্দুর রব বলেন, যুক্তফ্রন্ট, বিএনপি এবং জাতীয় ঐক্য প্রক্রিয়া একসঙ্গে আলোচনা করেছি। উদ্দেশ্য একটাই বর্তমান অবস্থার বিরুদ্ধে এক মঞ্চে দাঁড়ানো। একসঙ্গে আন্দোলনের ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। এখন আমরা ঐক্যবদ্ধ আন্দোলন করব।

জামায়াতের সঙ্গে জাতীয় ঐক্য যুগপৎ আন্দোলন করবে কি-না এমন প্রশ্নের জবাবে আ স ম আব্দুর রব বলেন, ‘আমরা বিএনপির সঙ্গে ঐক্য করছি। মুক্তিযুদ্ধের পক্ষের সব দল এখানে থাকতে পারবে। তবে বিএনপির সঙ্গে অন্য কেউ থাকবে কিনা তা আমরা বলতে পারব না। বাংলাদেশের জনগণ চায় আমরা ঐক্যবদ্ধ হয়ে বর্তমান সরকারের বিরুদ্ধে আন্দোলন করি।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি দাবি করে জেএসডি সভাপতি বলেন, একই মামলায় অন্যদের জামিনের পরও তিনবারের প্রধানমন্ত্রী খালেদা জিয়া কেন জেলে? আমরা জানি না। সম্ভবত তাঁর জনপ্রিয়তা-ই তাঁর জন্য কাল হয়েছে।

আমরা খালেদা জিয়াসহ কোটা ও নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে আটক এবং গায়েবি মামলার শিকার সবার মুক্তি চাই। জনগণ আজ শঙ্কিত। সবাই ঐক্য চায়। এটা সবার চাওয়া। আমরা আগামীতে বসে আন্দোলন কর্মসূচি ঠিক করবো।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ সাংবাদিকদের বলেন, খালেদা জিয়ার মুক্তিসহ ৫টি মৌলিক দাবিতে আমরা ঐক্যবদ্ধ হয়েছি। এগুলোর ওপর ভিত্তি করে আমরা বৃহত্তর জাতীয় ঐক্য গড়ে তুলবো। এই দাবিগুলো আদায় করে বাংলাদেশে গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন করব।

তিনি বলেন, আমাদের দাবি- খালেদা জিয়াসহ সব রাজনৈতিক নেতার মুক্তি, কোটা সংস্কারসহ নিরাপদ সড়কের দাবিতে আদোলনকারীদের মুক্তি, নিরপেক্ষ সরকারের অধীনে আগামী নির্বাচন, সংসদ ভেঙে দেওয়া, নির্বাচন কমিশন পুনর্গঠন ও ম্যাজিসট্রেসি ক্ষমতা দিয়ে নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা।

বিএনপি, যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতাদের মধ্যে প্রথমবাবের মতো আনুষ্ঠানিক এই বৈঠক অনুষ্ঠিত হলো। বিএনপির পক্ষে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ও ব্যারিস্টার মওদুদ আহমদ। এছাড়া বৈঠকে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ড. জাফরুল্লাহ চৌধুরী উপস্থিত ছিলেন।

বৈঠকে যুক্তফ্রন্টের পক্ষে উপস্থিত ছিলেন– জাসদ সভাপতি আ স ম আব্দুর রব, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, বিকল্পধারার মেজর অব. মান্নান, সাবেক ডাকসু ভিপি সুলতান মোহাম্মদ মনসুর, জাসদের তানিয়া রব, জাতীয় ঐক্য প্রক্রিয়ার মোস্তফা মহসীন মন্টু ও আ ব ম মোস্তফা আমীন।

প্রসঙ্গত, জাতীয় নির্বাচন সামনে রেখে সাবেক রাষ্ট্রপতি বিকল্পধারা সভাপতি বদরুদ্দোজা চৌধুরী ও গণফোরাম সভাপতি ড. কামালের উদ্যোগে বৃহত্তর জাতীয় ঐক্য প্রক্রিয়া নিয়ে বেশ কিছুদিন ধরে রাজনৈতিক অঙ্গনে আলোচনা চলছে। তাদের সঙ্গে রয়েছেন নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান, জাসদ সভাপতি আ স ম রব, সাবেক ডাকসু ভিপি সুলতান মোহাম্মদ মনসুর। এই ঐক্যে বিএনপিও যুক্ত হয়েছে।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি