ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

যে কারণে আকস্মিক কারামুক্তি পেলেন নওয়াজ ও মরিয়ম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৭, ২০ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১৩:৪৩, ২০ সেপ্টেম্বর ২০১৮

দুর্নীতির দায়ে অভিযুক্ত পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট নওয়াজ শরিফ, তার মেয়ে মরিয়ম নওয়াজ ও মেয়ের জামাই মোহাম্মদ সাফাদার আদিয়ালা কারাগার থেকে মুক্তি পেয়েছেন। গতকাল বুধবার ইসলামাবাদ হাইকোর্টের আদেশের পর তারা জেল থেকে ছাড়া পান। কিন্তু তাদের এই আকস্মিক কারামুক্তির পেছনে দেশটির নতুন প্রধানমন্ত্রী ইমরান খানের রিয়াদ সফরের সম্পর্ক রয়েছে বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

গত মঙ্গলবার দুই দিনের সফরে ইমরান খান সৌদি আরবে যান। আর গতকাল বুধবার সকালে আদালত নওয়াজ শরিফের মুক্তির প্রক্রিয়া সহজ করে রায় দেয়। মনে করা হচ্ছে, মিত্রদেশের কাছে অর্থসাহায্য চাইতেই সৌদি আরব সফরে যান ইমরান খান।

সেখানে সৌদি রাজা সালমান ও যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের সঙ্গে আলাদা আলাদা বৈঠক করেন ইমরান খান। কিন্তু সৌদি সংবাদমাধ্যমে এ সব আলোচনার বিষয়বস্তু প্রকাশ করা হয়নি।

জানা যায়, ১৯৯৯ সালে জেনারেল পারভেজ মুশাররফ পাকিস্তানে সামরিক অভ্যুত্থান করলে সৌদি আরবের হস্তক্ষেপে কারাগারে নিক্ষিপ্ত হওয়ার পরিবর্তে রিয়াদে আশ্রয় পেয়েছিলে পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। জেদ্দায় ‘শরিফ ভিলা’ নামে একটি বাড়িও রয়েছে নওয়াজ শরিফের।

উল্লেখ্য, গত ৬ জুলাই দুর্নীতির দায়ে নওয়াজ শরীফকে ১০ বছর, মরিয়ম নওয়াজকে ৭ বছর ও তার স্বামী সফাদারকে ১ বছরের কারাদণ্ড দেন আদালত। শুধু তাই নয়, নওয়াজ শরীফকে ৮০ লাখ মার্কিন ডলার জরিমানা করা হয়। একইসঙ্গে মরিয়ম নওয়াজ ও তার স্বামী সফাদারকে ২০ লাখ ডলার জরিমানা করা হয়।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি