ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

যে কারণে থাইল্যান্ডে বৈধ হলো গাঁজা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২১, ২৬ ডিসেম্বর ২০১৮

এশিয়ার প্রথম দেশ হিসেবে গাঁজা ব্যবহারের অনুমোদন দিয়েছে থাইল্যান্ড সরকার। তবে আপাতত চিকিৎসার উদ্দেশ্যে গাঁজা ব্যবহারের বৈধতা দিয়েছে দেশটির পার্লামেন্ট। আর এ লক্ষ্যে দেশটির মাদক আইনে পরিবর্তন আনারও অনুমোদন দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, বেলজিয়ামসহ মোট দশটি দেশে এ পর্যন্ত গাঁজাকে বৈধতা দেওয়া হয়েছে। আর এর সঙ্গে এবার যোগ হলো থ্যাইল্যান্ড।

মঙ্গলবার দেশটির সংসদে ১৯৭৯ সালের মাদক নিয়ন্ত্রণ আইন সংশোধনের মাধ্যমে এ বিষয়ে অনুমতি দেওয়া হয়৷

প্রসঙ্গত, দক্ষিণপূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ডে ১৯৩০ সাল পর্যন্ত শারীরিক ব্যথা ও ক্লান্তি দূর করার জন্য গাঁজা সেবন করা ছিল একটি প্রচলিত রীতি। পরে ১৯৩৫ সালে গাঁজা সেবন, পরিবহন কিংবা বাজারজাতকরণ বিষয়ে আইনি নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

উল্লেখ্য, ২০১৩ সালের ডিসেম্বরে প্রথম রাষ্ট্র হিসেবে গাঁজা উৎপাদন, সেবন ও বিক্রিকে বৈধ ঘোষণা করে উরুগুয়ে। আর চলতি বছরের অক্টোবরে কানাডায় বিনোদনমূলক উদ্দেশ্যে গাঁজা উৎপাদন, সেবন ও বিক্রির বৈধতা দেওয়া হয়। পর্তুগাল এবং নেদারল্যান্ডস গাঁজার ব্যবহার বৈধ না করলেও অপরাধ হিসেবে গণ্য করে না। গত সেপ্টেম্বরে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ আদালত ব্যক্তিগত স্থানে প্রাপ্তবয়স্কদের গাঁজা ব্যবহারকে বৈধ করেছে। যুক্তরাষ্ট্রের নয়টি রাজ্যে বিনোদনের জন্য গাঁজার ব্যবহার বৈধ রয়েছে। এছাড়া আরও অনেক রাজ্যে চিকিৎসাজনিত ব্যবহার বৈধ।

সূত্র: এবিসি

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি