ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

যে শহরের বাসিন্দা চারজন, একজন আবার মেয়র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৭, ২ জুলাই ২০১৭ | আপডেট: ১১:০০, ২ জুলাই ২০১৭

ছবি: কানাডার টিল্ট কোভ শহরের একটি চিত্র।

ছবি: কানাডার টিল্ট কোভ শহরের একটি চিত্র।

শহরের বাসিন্দা মাত্র চারজন; তাদের মধ্যে কজন আবার মেয়রও আছেন। শুধু তাই নয়, শহরে ডাক ব্যবস্থা থেকে শুরু করে অন্যান্য নাগরিক সেবা কার্যক্রমও চালু আছে। আজব এই শহরটির অবস্থান কানাডায়। নাম টিল্ট কোভ। খবর বিবিসির।

টিল্ট কোভ কানাডার সবচেয়ে ছোট শহর তো বটেই, হয়তো পৃথিবীরও সবচেয়ে ছোট্ট নগর হতে পারে। এখানকার চারজন বাসিন্দা শহরটিকে খুব ভালোবাসেন এবং তারা বলেছেন, এখান থেকে চলে যাওয়ার কোনো ইচ্ছে তাদের নেই। চারজন বাসিন্দা হলেও বলা চলে সবাই একটি পরিবারেরই সদস্য।

মেয়র ডন কলিন্স, মেয়রের বোন এবং তার একজন শ্যালক ওই শহরের কাউন্সিলর এবং অন্যজন শহর কর্তৃপক্ষের ক্লার্ক বা কর্মচারী। ডন কলিন্স বলেন, টিল্ট কোভে সবচেয়ে বেশি জনসংখ্যা যখন ছিলো তখন সেটি ছিলো ২,০০০। আর তা হয়েছিলো সেখানে মাইনিং -এর কাজের জন্যে। তখন সেখানে নাগরিকদের যা যা কিছু লাগে তার সবকিছুই তৈরি করা হয়েছিলো। কিন্তু ১৯৬৭ সালে এই খনিটির কাজ বন্ধ করে দেওয়া হয় এক দুর্ঘটনার পর। তারপর শহরের সব বাসিন্দারা এখান থেকে চলে যান চিরতরে।

মেয়র ডন কলিন্স বলেন, মাত্র চারজন বাসিন্দা হওয়ার কারণে তাকে খুব বেশি কাজ করতে হয় না। তবে তিনি খুশি। চিঠি সরবরাহ, আবর্জনা সংগ্রহ, রাস্তাঘাট রক্ষণাবেক্ষণের মতো কাজগুলোও তাকে দেখভাল করতে হয়। শহরে একটি জাদুঘরও আছে। মেয়র ডন বলেছেন, পুরো জীবনটাই তিনি টিল্ট কোভে কাটিয়েছেন। বাকি জীবনটাও কাটাতে চান এখানে।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি