ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

যে সেতু দিয়ে হাঁটলে ঈশ্বরের হাতের উপর দিয়ে হাঁটা যায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৬, ৩ আগস্ট ২০১৮

গাছপালা আর পাথুরে পাহাড় ফুঁড়ে বেরিয়ে আসছে ‘ঈশ্বরের হাত’। ভিয়েতনামেই এমনটা ঘটেছে। কী ব্যাপার বলুন তো?

চমকে যাওয়ার কিছু নেই। আসলে ভিয়েতনামের দুর্গম পাহাড়ি এলাকার শহর দানাং, আর তাতেই গড়ে উঠেছে সোনালি রঙের ঝলমলে সেতু। এই সেতুকে ধরে রেখেছে দু’টি বিশালাকার হাত, একেই বলা হচ্ছে ঈশ্বরের হাত।

দানাং বা স্থানীয় ভাষায় বা-না হিলসের গায়ে নির্মিত সেতুটি ৪৯০ ফুট দীর্ঘ। পাহাড় ও জঙ্গলের বুক চিরে সাপের মতো আঁকাবাঁকা সেতুটি গিয়েছে পাশের এক পাহাড়ে।

১৯১৯ সালে ভিয়েতনামের শাসক ছিল ফরাসিরা। তাদের উপনিবেশ ছিল বা-না হিলসে। চলতি বছরের জুনে এই গোল্ডেন ব্রিজ উদ্বোধনের পর পর্যটকের ঢল নেমেছে সেখানে।

স্টিল, কংক্রিট আর ফাইবার গ্লাসের তৈরি এই বিস্ময়কর স্থাপত্যকীর্তির উপর দিয়ে হাঁটার সময় গোটা শহর দেখা যায়। তবে এই সেতু দিয়ে গাড়ি চলাচল নিষিদ্ধ।

সেতুটির মূল স্থপতি ভু ভিয়েত আন চেয়েছিলেন, ঈশ্বরের হাতে ধরা একটা সোনালি সুতোর মতো যেন দেখতে লাগে এটিকে। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় তিন হাজার ২৮০ ফুট উপরে তৈরি হয়েছে এই সেতু।

বা-না হিলসে রয়েছে পাহাড়ের উপর দিয়ে যাতায়াতের জন্য কেবল কার। রয়েছে অসংখ্য প্রাসাদ আর ক্যাথেড্রাল-সমৃদ্ধ মধ্যযুগের ফরাসি অধ্যুষিত গ্রামের ছোঁয়া। রয়েছে মনভোলানো বাগান।

গোল্ডেন ব্রিজের পর ভিয়েতনামে শুরু হয়েছে সিলভার ব্রিজের কাজ। হ্যান্ড অব গডের পর এ বার হেয়ার অব গড ব্রিজ। হাতের সঙ্গে সামঞ্জস্য রেখেই তৈরি হবে চুল, তার মধ্য দিয়ে রুপালি সেতু।

সূত্র: আনন্দবাজার

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি