ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আমিরাতের কর্ম ভিসা

যেভাবে পাবেন ‘ভাল আচরণের’ সনদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩২, ৪ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৮:৪০, ১০ ফেব্রুয়ারি ২০১৮

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত সে দেশে কর্ম ভিসা প্রত্যাশীদের জন্য নতুন ভিসা নীতি প্রণয়ন করে। গত মাসে এ বিষয়ে ঘোষণা দেওয়ার পর আজ রবিবার থেকে নীতি কার্যকর করা হয়। এ নীতি অনুযায়ী দেশটিতে কর্ম ভিসার জন্য আবেদন করতে হলে আবেদনপত্রের সাথে ‘ভাল আচরণ’ এর সনদপত্র দেখাতে হবে। ভাল আচরণের সনদপত্র ছাড়া কাউকে ওয়ার্ক পারমিট দেওয়া হবে না।

কী এই ভাল আচরণ সনদ?

আরব আমিরাতে যারা প্রথমবারের মত ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করবেন তাদের জন্য প্রয়োজন হবে এ সনদ। মূলত তাদের অতীত বা ব্যাকগ্রাউন্ড জানার জন্যই আমিরাত সরকারের এই সিদ্ধান্ত। নতুন এই যাচাই বাছাই প্রক্রিয়ায় ভাল আচরণের সনদপত্র দিয়েই কর্ম ভিসা পেতে হবে।

সনদ নেবেন যেভাবে

আবেদনকারী যে দেশের নাগরিক অথবা সর্বশেষ যে দেশে কমপক্ষে পাঁচ ধরে বসবাস করছেন সেই দেশের কর্তৃপক্ষের কাছ থেকে নিতে হবে ভাল আচরণের সনদপত্র।

তারপর সেই সনদপত্রটিকে আমিরাতের কূটনৈতিক মিশন অথবা দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় অথবা বিদেশে থাকা আন্তর্জাতিক সহযোগিতা শাখার গ্রাহক সন্তুষ্টি কেন্দ্র থেকে সত্যায়িত করে নিতে হবে।

সনদের মেয়াদ

ভালো চরিত্রের এই সনদের মেয়াদ থাকবে ৩ মাস।

আবেদন প্রক্রিয়া

অনলাইন এবং অফলাইন দুই ভাবেই আবেদন করা যাবে। অনলাইনে আবেদনের জন্য দেশটির পুলিশের ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইটের ঠিকানা https://goo.gl/AvDmih

এছাড়াও পুলিশ সংস্থাটির মোবাইল অ্যাপসের মাধ্যমেও আবেদন করা যাবে।

আর সশরীরে আবেদনের জন্য যেতে হবে দেশটির যে কোনো থানায়। অথবা অপরাধী তদন্ত বিভাগ বা সিআইডি’তেও এর জন্য আবেদন করা যাবে। শুক্রবার আর শনিবার বাদ দিয়ে সপ্তাহের বাকি দিনগুলোতে সকাল সাড়ে ৭টা থেকে দুপুর আড়াইটার মধ্যে সশরীরে হাজির হতে হবে।

আরব আমিরাতের বাইরে থাকা ব্যক্তিদের আবেদনের জন্য আগে যেতে হবে তিনি যে দেশে থাকেন সেই দেশের থানায়। সেখানে আঙ্গুলের ছাপের স্ক্যান করে তা প্রিন্ট আউট করতে হবে। তারপর সেই প্রিন্ট করা কাগজটিকে পাঠাতে হবে আমিরাতে অবস্থিত তার দেশের দূতাবাসে।

খরচ

ভালো চরিত্রের সনদপত্র পেতে আমিরাতের স্থায়ী নাগরিকদের ব্যয় হবে ১০০ দিরহাম।

আমিরাতে নাগরিকত্ব পাওয়া ব্যক্তিদের খরচ হবে ২০০ দিরহাম।

আমিরাতের বাইরের মানুষদের জন্য এই সনদের খরচ পরবে ৩০০ দিরহাম।

পাশাপাশি নলেজ ফি বাবদ ১০ দিরহাম আর পরিবর্তন ফি দিতে হবে ১০ দিরহাম।

দরকারী জিনিস

এই সনদ পেতে আবেদনকারীর থাকতে হবে আমিরাতের বৈধ আইডি। আর দরকার হবে একটি ই-মেইল ঠিকানা। ই-মেইল ঠিকানাটি অবশ্যই এমন হতে হবে যার মধ্যে ঐ আবেদনকারী প্রবেশ করতে পারেন। তবে যদি আবেদনকারী বৈধ আইডি কার্ড না থাকে অথবা আইডি’র মেয়াদ যদি শেষ হয়ে যায় তাহলে তাহলে তাকে পুলিশের জরুরী যোগাযোগ নাম্বারে যোগাযোগ করতে বলে দেশটির সরকার। ৯০১ নম্বরে ফোন দিয়ে আইডি কার্ড না থাকার যথাযথ কারণ জানাতে হবে পুলিশকে।

সূত্র: গালফ নিউজ

//এস এইচ এস//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি