ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

রাজকীয় বিয়েতে যে কারণে সাদা গাউন পরা হয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৯, ১৯ মে ২০১৮

ইউরোপের বিয়েগুলোতে বধূদের সাদা গাউন পরিহিত অবস্থায় দেখা যায়। সেই পনেরশ শতক থেকেই মূলত বিয়ের পোশাক হিসেবে সাদা গাউন ইউরোপের নববধূদের শরীরে দেখা যায়। এর আগে অবশ্য অন্যান্য রঙের গাউন পরতো তারা। এই সাদা গাউনের আছে নিজস্ব এক ইতিহাস।

১৫৫৮ সালে স্কটের রানী ম্যারি কুইন সর্বপ্রথম সাদা রঙের গাউন পরে বিয়ে করেন বলে জানা যায়। তবে সাদা রঙের গাউন তাঁর জায়গা পায় রানী ভিক্টোরিয়ার মাধ্যমে। ১৮৪০ সালে সেসময়ের প্রিন্স আলবার্টকে ভিক্টোরিয়া বিয়ে করেন সাদা রঙের রাজকীয় নকশার এক গাউন পরে।

সেসময় অবশ্য এই সাদা রঙের গাউন বেশ বেমানান ছিল। রঙিন ঝলমলে কাপড়ের ওপর ফারের নকশা, সোনালী সুতার কাজ থাকবে এমন গাউনই বেশি পছন্দনীয় ছিল ইউরোপীয়ানদের মধ্যে। তাই ভিক্টোরিয়া যখন সাধারণ নকশার এক সাদা গাউন পরে ঘোড়ার গাড়ি থেকে নেমে আসেন তখন উপস্থিত সবাই বেশ অবাকই হয়েছিলেন।

ব্রিটিশ রাজ পরিবারে বিয়ের পোশাকের ধরণ ও রঙ শুধু মাত্র বিয়ের আয়োজনের মধ্যেই সীমাবদ্ধ থাকে না। নববধূর এই পোশাক দিয়ে বেশ কিছু বার্তা জনগণ ও অন্যান্য শাসকদের উদ্দেশ্যে প্রকাশ করে থাকে ব্রিটিশ রাজ পরিবার। মাত্র ২০ বছয় বয়সী ভিক্টোরিয়া তাঁর শ্বেতশুভ্র সাদা পোশাক দিয়ে জনগনদের এটাই বুঝিয়েছিলেন যে, তিনি যোগ্য নেতৃত্বেই তাঁর প্রজাদের শাসন করে যাবেন।

ব্রিটিশ রাজপরিবারের পরের যে সাদা গাউন ইতিহাস দখল করে নেয় তা হলো রানী দ্বিতীয় ভিক্টোরিয়ার। ১৯৪৭ সালে সেসময়ের প্রিন্স ও বর্তমানের রাজা ফিলিপকে বিয়ে করার সময় গায়ে জড়িয়ে আসেন সাদা গাউন। লেস ও ফারের কাজ করা সিল্কের সেই গাউনে রানী ভিক্টোরিয়াকে হয়তো আজও বিয়ের দিনের মতই লাগবে।

প্রিন্স হ্যারি আর প্রিন্স উইলিয়ামসের মা প্রিন্সেস ডায়ানাও বিয়ের দিন পরেছিলেন সাদা গাউন। প্রিন্স চার্লসের সাথে বিয়ের পর হুড খোলা গাড়িতে বসা ডায়নার যে ছবিটি ডায়নার প্রেমিকদের মনে আজও দাগ কেটে আছে তাঁর সেই সাদা গাউন। হাত ও বুকের কাছে পাখির ডানার মতো ফারের সেই নকশা ডায়নার হাসির সাথে মিল রেখেই যেন বানানো হয়েছিল।

ডায়নাকে অনুসরণ করতে দেখা যায় তাঁর বড় ছেলে উইলিয়ামসের স্ত্রী কেট মিডলটনকেও। ২০১১ সালে আলেকজান্দ্রা ম্যাককুইন ধাচের সাদা গাউন পরেন তিনি।

সাদা গাউনের জয়যাত্রা এবার এসে বাঁধা পেল ২০১৮ সালে। প্রিন্স হ্যারির সাথে বিয়েতে প্রচলিত ধারার বিপরীতে হাটতে যাচ্ছেন মেগান মর্কেল। রাশিয়ান লাল রঙের গাউন পরবেন তিনি। গাউনে থাকবে মিঙ্ক ও সোনালী সূতার নকশা। গাউনের স্কার্টে থাকবে রেশমী সুতার ভারী কাজ।

*সিএনএন’র মার্লিন কোমারের লেখা অবলম্বনে

//এস এইচ এস//   এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি