ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

রাত জেগে মোবাইল ঘাঁটেন? আপনি আর বেশিদিন নেই!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১৬, ৬ অক্টোবর ২০১৯

বেশ কিছুদিন ধরে চোখের সমস্যা হচেছ আরতির। চোখ সব সময় লাল হয়ে থাকে। চোখ দিয়ে পানি পড়ছেই। সেই সঙ্গে রয়েছে চোখের ব্যাথা। দেখতেও অসুবিধা হচ্ছিল। ভেবেছিল ঠিকমত ঘুম না হওয়ায় বা দূষণে এমনটা হয়েছে।

এরপর শারীরিক সমস্যা আরও বাড়ায় চিকিৎসকের কাছে যায় আরতি। চিকিৎসক যা বললেন তা শুনে তো আরতির মাথায় হাত। দূষণ এবং চোখের রক্তচাপ হঠাৎ করে বেড়ে গিয়ে রক্তজালিকা ছিঁড়ে গিয়েছে। এমনকী দুটো চোখ শুকনো হয়ে যাচ্ছে। অর্থাৎ অশ্রুসজল ব্যাপারটা আর থাকছে না। কারণ হিসেবে তিনি প্রথমেই বললেন অতিরিক্ত মোবাইল এবং ল্যাপটপ ব্যবহারের কথা। 

চিকিৎসক আরও বলেন, শুধু আরতিই নন, এরকম বহু মানুষই এই সমস্যার ভুক্তভোগী। আপনারও কি আজকাল অতিরিক্ত মাথা ব্যথা এবং চোখের সমস্যা হচ্ছে? তাহলে এই প্রতিবেদন রইল আপনার জন্যেও।

চিকিৎসকেরা জানাচ্ছেন, রাতের বেলা শুয়ে স্মার্ট ফোনের অতিরিক্ত ব্যবহারই ডেকে আনছে বিপত্তি। কারণ ফোনের ওই নীল রং মস্তিষ্কের কাজে বাধা দেয়। ফলে ঘুম আসতে দেরি হয়। 
এছাড়াও চোখের মধ্যে রক্ত সঞ্চালন ব্যহত হয়। ই-বুকে একলাইন পড়তে যে সময় লাগে, বই পড়তে তার চেয়ে ১০ মিনিট কম সময় লাগে। আর রাত জেগে মোবাইল ঘাঁটলে খিদের চোটে ভুলভাল খেয়ে ফেলা হয়। যেখান থেকে টাইপ ওয়ান ডায়াবিটিসের সম্ভাবনা থাকে। শারীরিক সমস্যা তো রয়েছেই।

তাই চিকিৎসকেরা পরামর্শ দিচ্ছেন, ঘুমোতে যাওয়ার দুঘন্টা আগে মোবাইল বা ল্যাপটপ ব্যবহার করবেন না। এতে ঘুমের ব্যাঘাত হয়। যেখান থেকে শরীরের নানা সমস্যা আসে। এমনকী দুরারোগ্য ব্যধি পর্যন্ত হতে পারে। আপনারও এই অভ্যাস থাকলে এখনই সাবধান। ঘুমোতে যাওয়ার আগে মোবাইল ব্যবহার করলে এখনই বন্ধ করুন। ই-বুক না পড়ে আলাদা করে বই পড়ুন। নেটফ্লিক্সের বদলে পর্দায় সিনেমা দেখা অভ্যেস করুন। সূত্র: এই সময়

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি