ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

রাতের তুলনায় দিনের ক্ষত তাড়াতাড়ি সারে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০০, ১০ নভেম্বর ২০১৭

রাতের ক্ষতের তুলনায় দিনের ক্ষত তাড়াতাড়ি সেরে যায়। সম্প্রতি একটি গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে।

যুক্তরাজ্যের এমআরসি ল্যাবরেটরি অব মলিকুলার বায়োলজির একটি গবেষক দলে এ গবেষণাটি করেছেন। ১১৮ জন দগ্ধ রোগীর ওপর গবেষণা চালিয়ে তারা এ তথ্য পেয়েছেন।

দেখা গেছে, রাতের বেলার পোড়া ক্ষত সারতে গড়ে ২৮ দিন সময় লাগে, অন্যদিকে দিনের বেলায় এমন ক্ষত সারতে সময় লাগে মাত্র ১৭ দিন।

রাতের বেলা এবং দিনের বেলায় আহত হওয়া মানুষদের মধ্যে আরোগ্য লাভের সময়কালের পার্থক্য গড়ে ১১ দিন। প্রতিটি মানবকোষে ২৪-ঘণ্টার একটি চক্রে দেহ ঘড়ি যেভাবে কাজ করে, সেটির সাথে মিলিয়ে এই ফলাফলটিকে ব্যাখ্যা করা হচ্ছে।

ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) বার্ন ইউনিটে ১১৮ জন রোগীর ওপর পরীক্ষা চালানোর পর গবেষণাটি সাইন্স ট্রান্সন্যাশনাল মেডিসিনে প্রকাশিত হয়েছে।

ল্যাবরেটরির বিশদ পরীক্ষায় দেখা যায়, একটি ২৪-ঘণ্টার প্যাটার্নে ফাইব্রোব্লাস্টস নামের ত্বকের কোষের কার্যক্ষমতার পরিবর্তন হয়। ফাইব্রোব্লাস্টস হলো দেহের মধ্যে থাকা প্রথম প্রতিক্রিয়াশীল উপাদান, যেগুলো ক্ষত সারাতে আঘাতের জায়গায় দ্রুত ছুটে যায়। দিনের বেলায় তারা যথাযথভাবে প্রতিক্রিয়া দেখালেও, রাতের বেলা তাদের এ কার্যক্ষমতা হারিয়ে যায়।

গবেষকদের একজন, ড. জন ও`নীল বিবিসিকে বলেন, এটা একটা ১০০ মিটারের দৌড় প্রতিযোগিতার মত। গবেষকরা মনে করছেন, তাদের এই গবেষণার ফল অস্ত্রোপচারের ক্ষেত্রে বেশ কাজ দেবে। এর মাধ্যমে রোগীদের ক্ষেত্রে সঠিক মাত্রায় ওষুধ ও থেরাপি নির্ধারণ করা যাবে।

সূত্র: বিবিসি

এম


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি