ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

চাকরিতে অবসরের বয়সসীমা নিয়ে বিক্ষোভ

রাশিয়ায় একদিনে আটক ৮ শতাধিক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৯, ১০ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১৫:৪০, ১০ সেপ্টেম্বর ২০১৮

চাকরিতে অবসরের বয়সসীমা বাড়ানোর পরিকল্পনার প্রতিবাদ করায় রাশিয়ার বিভিন্ন স্থান থেকে আট শতাধিক বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। এ খবর জানিয়েছে রাশিয়াভিত্তিক মানবাধিকার সংগঠন ওভিডি-ইনফো।

রোববার রাজধানী মস্কোসহ রাশিয়ার ৮০টির বেশি শহরে অনুষ্ঠিত সমাবেশগুলোতে পুলিশ বিক্ষোভকারীদের লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে দেয়। সে সময় ওই আটকের ঘটনা ঘটে।

কারাগারে অন্তরীণ বিরোধীদলীয় নেতা আলেক্সেই নাভালনির আহ্বানে এ বিক্ষোভ আয়োজিত হয়। নাভালনি চাকরিতে অবসরের বয়সসীমা বাড়ানোর সরকারি ওই সিদ্ধান্তের প্রতিবাদ করে আসছিলেন। গত মাসে প্রতিবাদ ও বিক্ষোভের নিয়মভঙ্গের দায়ে দেশটির আদালত তাকে ৩০ দিনের কারাদণ্ড দেন।

জানা গেছে, ১৯টি শহর থেকে মোট ৮৩৯ জনকে আটক করা হয়। সবচেয়ে বেশি আটকের ঘটনা ঘটে সেন্ট পিটাসবার্গে, সেখান থেকে ৩৫৪ জনকে আটক করা হয়। আরেক শহর ইয়েকাটারিনবার্গ থেকে আটক করা হয় ১২৯ জনকে। যদিও মস্কো বলছে, ৩৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

উল্লেখ্য, বয়স বাড়ানোর সরকারি ওই পরিকল্পনা অনুসারে ২০১৯ থেকে ২০৩৬ সালের ভেতর অবসরের বয়সসীমা ক্রমান্বয়ে বেড়ে পুরুষদের জন্য হবে ৬০ থেকে ৬৫ বছর এবং নারীদের জন্য ৫৫ থেকে ৬০। নারীর বয়সসীমা শুরুতে ৬৩ বছর পর্যন্ত বাড়ানোর কথা ভাবলেও পরে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সে পরিকল্পনা শিথিল করেন।

প্রসঙ্গত, চাকরির বয়সসীমা বাড়ানোর প্রস্তাবটি সংসদে উত্থাপিত হয়েছে। ধারণা করা হচ্ছে, সরকারের এ পরিকল্পনা পুতিনের জনপ্রিয়তাকে অনেক কমিয়ে দিয়েছে।

সূত্র : বিবিসি

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি