ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে অভিযুক্ত ট্রাম্পের দুই সহযোগী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৭, ৩১ অক্টোবর ২০১৭

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক নির্বাচনী ম্যানেজার পল ম্যানাফোর্ট নিজ দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে অভিযুক্ত হয়েছেন। ম্যানাফোর্ট ও তাঁর ব্যবসায়ী অংশীদার রিক গেটসের বিরুদ্ধে ১২টি অভিযোগ আনা হয়েছে।


স্থানীয় সময় সোমবার তাঁরা ওয়াশিংটনে কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর (এফবিআই) কার্যালয়ে আত্মসমর্পণ করেন। রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র, মুদ্রা পাচারের পরিকল্পনা ও ভুয়া বিবৃতি দেওয়াসহ ১২ দফা অভিযোগ আনা হয়েছে তাদের বিরুদ্ধে।


এছাড়া ট্রাম্পের আরেক উপদেষ্টা জর্জ পাপাদোপুলসের বিরুদ্ধে তদন্তকারীদের মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগ আনা হয়েছে, যা তিনি স্বীকার করে নিয়েছেন।


ট্রাম্পের নির্বাচনী প্রচারে রাশিয়ার কোনো হস্তক্ষেপ ছিল কি না সে ব্যাপারে অভিযোগে উল্লেখ করা হয়নি। তবে ইউক্রেনের সঙ্গে ম্যানাফোর্ট ও গেটসের ব্যবসায়িক লেনদেনের সঙ্গে সম্পর্কিত এসব অভিযোগ।

অভিযোগের মধ্যে রয়েছে ইউক্রেনের রাশিয়াপন্থী রাজনীতিক ভিক্তর ইয়ানুকোভিচের পক্ষে অনিবন্ধিত চর হিসেবে কাজ করেছেন ম্যানাফোর্ট ও গেটস। ২০১৪ সালে ইয়ানুকোভিচ গণবিক্ষোভের মুখে ক্ষমতাচ্যুত হন।

ম্যানাফোর্ট এক কোটি ৮০ লাখ মার্কিন ডলার বিদেশে পাচার করেছেন। এ অর্থ তিনি সম্পত্তি, পণ্য ও সেবা কিনতে ব্যবহার করেছেন, যা তিনি যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষের কাছে গোপন রেখেছেন। সব মিলিয়ে তাঁর ব্যাংক অ্যাকাউন্টে সাত কোটি ৫০ লাখ ডলার পাওয়া গেছে।

মার্কিন গোয়েন্দারা এরই মধ্যে জেনেছেন, নির্বাচনে ট্রাম্পের জয়ের জন্য রাশিয়ার সরকারের হস্তক্ষেপ চাওয়া হয়।

এদিকে, ট্রাম্পের নির্বাচনী দলের উপদেষ্টা জর্জ পাপাদোপুলস আদালতে দোষ স্বীকার করে বক্তব্য দিয়েছেন। তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ থেকে বোঝা যাচ্ছে রাশিয়ার সঙ্গে ট্রাম্পের প্রচার দলের যোগাযোগ হয়েছে। রবার্ট মুয়েলারের তদন্তেও বিষয়টি গুরুত্ব পেয়েছে।


সিএনএন জানায়, ২০১৬ সালে ট্রাম্পের কর্মকর্তারা রাশিয়ার সঙ্গে বহুবার যোগাযোগ করেছেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও তাঁদের সঙ্গে সাক্ষাতের জন্য প্রস্তুত ছিলেন বলে উল্লেখ করা হয়েছে। এর আগে এসব বিষয়ে এফবিআইকে ভুল তথ্য দিয়েছিলেন পাপাদোপুলস। তবে এখন তিনি সত্য কথা বলছেন।
যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো ইতোমধ্যে এই সিদ্ধান্তে এসেছে যে, ট্রাম্প যাতে নির্বাচনে জিততে পারেন, সেজন্য সাহায্য করতে চেয়েছিল রাশিয়া সরকার।


তবে প্রেসিডেন্ট ট্রাম্প বরাবরই সব ধরনের যোগসাজশের অভিযোগ অস্বীকার করে আসছেন। এই তদন্তকে তিনি আখ্যায়িত করেছেন ‘উইচ হান্ট’ হিসেবে।


সূত্র : রয়টার্স, সিএনএন।
/এআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি