ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

রাহুলের প্রবীণ ছাঁটাই অভিযান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩২, ২ এপ্রিল ২০১৮

ভারতের কংগ্রেস প্রধান রাহুল গান্ধীর নির্দেশে নিজের অপসারণ পত্রে নিজেই সই করে বিদায় নিতে হয়েছে জনার্দন দ্বিবেদীকে। দেড় দশকেরও বেশি সময় ধরে তিনি সোনিয়া গান্ধীর আস্থাভাজন হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। তবে কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়েছে, নবীনদের দলের নেতৃত্ব পর্যায়ে জায়গা দিতেই আরও বয়োজ্যেষ্ঠ নেতাকে শিগগিরই দল থেকে ছাঁটাই করা হবে।

কংগ্রেস সূত্রের মতে, এ মাসের মাঝামাঝি নতুন ওয়ার্কিং কমিটি গঠন করতে চলেছেন রাহুল। আর সেখানে অনেক প্রবীণের বিদায় নিশ্চিত। তবে যোগ্যতা অনুসারে প্রবীণদেরও অভিজ্ঞতাকেও কাজে লাগাবেন রাহুল। গুজরাটের সাফল্যের পর অশোক গহলৌতকে সংগঠনের দায়িত্ব দিয়ে রাহুল এ কথাটা বুঝিয়ে দিয়েছেন।

কংগ্রেস শিবিরের খবর, হরিয়ানায় দায়িত্ব থেকে সরানো হতে পারে কমল নাথকে। মোহন প্রকাশকে সরানো হতে পারে মহারাষ্ট্রের দায়িত্ব থেকে। উত্তর-পূর্ব-সহ একাধিক রাজ্যে ব্যর্থতার পরে ডানা ছাঁটা হতে পারে সি পি জোশীরও। দিল্লির দায়িত্ব থেকে সরানো হতে পারে পি সি চাকোকে। সাধারণ সম্পাদক পদে না-ও থাকতে পারেন সুশীলকুমার শিন্দে, অম্বিকা সোনিরা।

গত কয়েক দিনে রাজ্যে রাজ্যে যাঁদের নতুন দায়িত্ব দিয়েছেন রাহুল, তাঁরা অধিকাংশই বয়সে নবীন। যেমন গুজরাটের নতুন রাজ্য সভাপতি অমিত ছাওড়ার বয়স ৩৫-এর কোঠায়। তিনি কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক। ছত্রিশগরের দায়িত্ব পাওয়া চন্দন যাদব পড়েছেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে। মহারাষ্ট্রের যশোমতী ঠাকুরকে ভোটমুখী কর্নাটকে পাঠিয়েছেন। তিনি আইনজীবী। গুজরাটের দায়িত্বপ্রাপ্ত রাজীব সাটভের বয়সও ৪৫-এর নীচে।

কিছু দিন আগেই সোনিয়া গান্ধী জানিয়েছিলেন, রাহুল মনে করেন কংগ্রেসে নবীনদের দায়িত্ব দিলেই দলের সাফল্য আসবে। কংগ্রেসের এক নেতা বলেন, ‘‘এখন যাঁরা প্রবীণ, তাঁদের সিংহভাগকেই যুব বয়সে দলে এনেছিলেন রাজীব গান্ধী। সোনিয়া সভানেত্রী থাকার সময়ও তাঁদের নিয়েই চলেছেন। কিন্তু দল এখন ঘুরে দাঁড়াতে চাইছে। ফলে যুবকদের উদ্দীপনাকেই বেশি করে কাজে লাগাতে চান কংগ্রেস সভাপতি।’’

তবে কংগ্রেসের প্রবীণদের আশা, যাঁরা এখন বাদ পড়ছেন, তাঁরা ঠাঁই পাবেন ওয়ার্কিং কমিটিতে। বিশেষ করে সোনিয়া গান্ধীসহ দলের পরামর্শক প্যানেলে তাদের রাখা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: আনন্দবাজার
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি