ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রায়ে অ্যাটর্নি জেনারেলের সন্তোষ প্রকাশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫২, ২২ আগস্ট ২০১৭ | আপডেট: ১২:২৮, ২৩ আগস্ট ২০১৭

বহুল আলোচিত নারায়ণগঞ্জের সাত খুন মামলার আপিলের রায়কে ‘দৃষ্টান্তমূলক’ বলে সন্তোষ প্রকাশ করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। মঙ্গলবার রায় ঘোষণার পর আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে অ্যাটর্নি জেনারেল এ কথা বলেন।

মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, এই হত্যাকাণ্ডে হাই কোর্ট বিভাগ ১৫ জনের মৃত্যুদণ্ড বহাল রেখেছে। এটাকে একটা দৃষ্টান্তমূলক রায়ই বলব আমি। এ রায়ে আমরা স্বস্তি অনুভব করছি।

আসামিদের করা আপিল ও ডেথ রেফারেন্সের শুনানি শেষে বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের বেঞ্চ মঙ্গলবার এই রায় দেয়।

রায়ে মামলার আসামি সাবেক কাউন্সিলর নূর হোসেন ও সাবেক তিন র‌্যাব কর্মকর্তাসহ ১৫ জনের মৃত্যুদণ্ড বহাল রাখা হয়েছে। জজ আদালতে যে ২৬ আসামিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল, তাদের মধ্যে ১১ জনের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। নিম্ন আদালতে নয়জনকে দেওয়া বিভিন্ন মেয়াদের কারাদণ্ডের রায়ে কোনো পরিবর্তন আসেনি হাই কোর্টে।

রায়ের প্রতিক্রিয়ায় সাজা পাওয়া আসামীদের সম্পর্কে মাহবুবে আলম আরও বলেন, এই মৃত্যুদণ্ডের ব্যাপারে যেটা দেখতে পাচ্ছি, মূল হোতা যে চারজন ছিলেন- তারা ছাড়া মেজর আরিফের টিমে যারা ছিলেন- মাইক্রোবাসে..তাদের সকলেরই ফাঁসি হয়েছে। বস্তা তৈরিতে অর্থাৎ বালুর বস্তা তৈরির টিমে ছিলেন ৬ জনের মধ্যে ৩ জনের ফাঁসি হয়েছে।

একজনের হয়েছে যাবজ্জীবন কারাদণ্ড এবং দুইজনের সাত বছরের জেল। নূর হোসেনের টিমে যারা ছিল- তাদের সকলেরই যাবজ্জীবন হয়েছে, নূর হোসেন ছাড়া। রানার টিমে যারা ছিল- তাদের সবাইকে অর্থাৎ ৭ জনকে ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। আরেকজন ছিল- আশরাফুজ্জামান, যে কিনা ইঞ্জেকশন যোগাড় করে দিয়েছিল, নিম্ন আদালতে তার ফাঁসির আদেশ হয়েছিল- তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

এক প্রশ্নে মাহবুবে আলম বলেন, অপরাধ যে কোনো লোক করতে পারে- সেটা বাহিনী হোক কিংবা উচ্চপদে আসীন কোনো ব্যক্তি হোক। কতিপয় অপরাধীর জন্য কোনো বিশেষ প্রতিষ্ঠানকে দায়ী করা ঠিক হবে না।

১১ জনের সাজা কমানোর বিরুদ্ধে আপিল করা হবে কি না, পুরো রায় পড়ার পর সে সিদ্ধান্ত নেবেন বলে জানান রাষ্ট্রের এ প্রদান আইন কর্মকর্তা।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি