ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

রূপ বদলালো জি-মেইলে নতুন যে যে সুবিধা মিলছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৫, ২৬ এপ্রিল ২০১৮

পাঁচ বছর পর রূপ বদলাল জি-মেল। তবে এই মেকওভার শুধুই যে বহিরাঙ্গে হয়েছে এমনটা নয়। কারণ, নতুন লুকের জি-মেল-এ সংযোজিত হয়েছে বেশকিছু সুবিধা। সেই সঙ্গে আগে থেকে থাকা বেশকিছু সুবিধার স্থান পরিবর্তন করা হয়েছে। এছাড়াও সংযোজন করা হয়েছে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা এআই প্রযুক্তি। 

জি-মেল শুধু ওয়েব ভার্সানেই তার মেকওভার করেছে এমনটা নয় মোবাইলে যারা এই মেল সিস্টেমের সুবিধা নেন তারাও পেয়ে যাবেন নতুন লুকের জি-মেল। নতুন লুকের জি-মেলে এআই প্রযুক্তিকে কাজে লাগিয়ে স্মার্ট রিপ্লাই, ই-মেল স্নুজিং এবং নুজিং-এর মতো সুবিধা আনা হয়েছে।

ইমেল শর্টকার্টস

এখন থেকে জি-মেল শর্টকার্ট-এ আর্কাইভ, ডিলিট, মার্ক অ্যাজ রেড-এর সঙ্গে স্নুজ বলেও অতিরিক্তি সুবিধা সংযোজন করা হয়েছে। আর এই সমস্ত সুবিধা পাওয়া যাচ্ছে মেল ইনবক্সের একদম ডানদিকে। যে মেলগুলো আপনি ইনবক্সে চাইছেন না তাদের আটকে রাখবে স্নুজ। এমনকী, শর্টকার্টস অ্যাপ- যেমন, কিপ, টাস্ক এবং গুগল ক্যালেন্ডার মিলছে মেল ইনবক্সের ডানদিকে।

রিপ্লাই-এর জন্য ন্যুজ

নতুন লুকের জি-মেল-এর রয়েছে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা এআই প্রযুক্তি। ন্যুজ ফিচারে সংযুক্ত করা হয়েছে। ই-মেল পাঠানো কোনও ব্যক্তিকে ফলোআপ করার পরামর্শ মেসেজ পাঠাবে ন্যুজ। যে মেসেজের উত্তর দেওয়া হয়নি তার উত্তরও দিয়ে দেওয়া যাবে এই প্রযুক্তি। যেমন ইনবক্সে আসা ই-মেলে জি-মেল নিজে থেকেই লিখবে `রিসিভড এক্স ডেজ এগো। রিপ্লাই?` আবার যে মেল পাঠানো হয়েছে তাতে মেসেজ আসবে `সেন্ট এক্স ডেজ এগো। ফলোআপ?`

স্মার্ট রিপ্লাই

মাঝখানে এটা রটেছিল যে, এই সুবিধা ডেক্স টপ ভার্সানে আসার এক বছর পর মোবাইলে পাওয়া যাচ্ছে। ছোটখাটো উত্তরে নিজে থেকেই মেল বক্সে একাধিক সেনটেন্স চলে আসছে। যেমন- থ্যাঙ্কস, শিওর অথবা ছোটখাটো কিছু বাক্য নিজে থেকেই মেল রিপ্লাই-এ চলেআসছে। ব্যাস পছন্দসই বাক্যে ক্লিক করলেই চলে যাবে উত্তর।

রিস্ক ওয়ার্নিং

কোনও সন্দেহজনক মেল দেখলে বা স্প্যাম মেল, সন্দেহজনক সোর্স থেকে কোনও মেল এলে সঙ্গে সঙ্গে মেল বক্সে ভেসে উঠবে রিস্ক ওয়ার্নিং মেসেজ- `দিস মেসেজ সিমস ডেঞ্জারাস`। এমনকী, এই মেসেজের সঙ্গে সঙ্গে `ডিলিট নাউ` বলে একটি অপশন সামনে চলে আসছে।

কনফিডেন্সিয়াল মোডের সঙ্গে টু-ফ্যাক্টর অর্থেনটিকেশন

জি-মেল নিয়ে এসেছে নতুন কনফিডেন্সিয়াল মোড। আর এটা করা হয়েছে ইনফরমেশন রাইটস ম্যানেজমেন্ট বা আইআরএম-কে মান্যতা দিতে। এর ফলে একজন যখন কোনও মেল কাউকে পাঠাবেন তখন তিনি কিছু প্রযুক্তিগত বিধিনিষেধ এই মেলের মধ্যে জুড়ে দিতে পারবেন- যেমন- নো ফরোয়ার্ডিং, কপিং, পেস্টিং, ডাউনলোডিং এবং প্রিন্টিং। এর ফলে যিনি মেলটি পাবেন তিনি এই কাজগুলি করতে পারবেন না। ফলে কোনও কনফিডেন্সিয়াল মেল চট করে থার্ড-পার্টির কাছে পাঠানো সম্ভব হবে না। এটা শুধু জি-মেল টু জি-মেল-এ কাজ করবে এমনটা নয়, জি-মেল থেকে পাঠানো যে কোনও মেল সার্ভারেই এই সুবিধাগুলি কাজ করবে।

নেটিভ অফলাইন মোড

গুগল ডকস-এ যেভাবে অফলাইন মোডে কাজ করা যায় এই সুবিধা সেরকমই একটি ফিচার যা জি-মেল-এ সংযোজিত হয়েছে। ৯০ দিনের জন্য কোনও মেল এই মোডে রাখা যাবে। ইন্টারনেট কানেকশন না থাকলেও এই মোডে প্রয়োজনীয় কাজ করা যাবে।

মোবাইলে জি-মেল-এর নতুন ফিচার

এআই প্রযুক্তি কাজে লাগিয়ে এই মোডে মেল প্রায়োরিটি সেট করা সম্ভব মোবাইলে। এর ফলে আপনার প্রায়োরিটি সেক্টরের মেলগুলি একদম উপরে পপ-আপ হিসাবে দেখা দেবে এবং আপনাকে পরামর্শ দেবে কী কী কাজ এই মেলে পেন্ডিং আছে। এমনকী, যদি প্রায়োরিটি সেক্টর থেকে কোনও মেল-কে সরাতে হয় সেই অপশনও পাওয়া যাবে। বলতে গেলে এগুলি এমনকিছু শর্টকার্টস যা মোবাইলে জি-মেল ব্যবহারকারীদের কথা মাথায় রেখে রাখা হয়েছে।

সূত্র: ওয়ান ইন্ডিয়া

একে//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি