ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

রেস্তোরাঁ মালিককে ১৪৪৬ বছর কারাদণ্ড!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৩, ১২ জুন ২০২০

থাইল্যান্ডে গ্রাহকদের সঙ্গে প্রতারণা করার দায়ে এক রেস্তোরাঁর দুই মালিককে ১৪৪৬ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। সামুদ্রিক খাবারের রেস্তোরাঁটির মাধ্যমে ক্রেতাদের সঙ্গে প্রতারণার অভিযোগে মালিক আপিচাট বাউওর্নবাচারাক ও প্রাপাসর্ম বাউওর্নবাচারাককে এ দণ্ডাদেশ দেওয়া হয়। খবর বিবিসির।

অভিযুক্ত দু’জনের মালিকানায় লেইমগেট ইনফিনিটি সি-ফুড নামের একটি রেস্তোরাঁ ছিল। গত বছর এই রেস্তোরাঁটি অনলাইনে আগাম মূল্য পরিশোধের বিনিময়ে বিভিন্ন ধরনের ফুড ভাইচার বিক্রি শুরু করে। বাজারে প্রচলিত মূল্যের চেয়ে এসব ভাউচারে খাবারের মূল্য কম থাকায় অনেক ক্রেতা সেগুলো সংগ্রহ করেন। 

একটি ভাউচারে ১০ জনের জন্য সামুদ্রিক খাবারের মূল্য ৮৮০ বাথ (২৮ ডলার) রাখা হয়েছিল, যা সচরাচর মূল্যের চেয়ে অনেক কম দেখানো হয়েছিল। যার ফলে ২০ হাজার ক্রেতা ৫ কোটি বাথ (১৬ লাখ ডলার) সমমূল্যের ভাউচার কিনেছিলেন বলে দেশটির গণমাধ্যম থেকে জানা যায়।

প্রথম দিকে ভাউচার ক্রেতাদের অনেকে রেস্তোরাঁয় গিয়ে খাবার খেয়ে আসেন। কিন্তু দীর্ঘ অপেক্ষমাণ তালিকা থেকে বোঝা যাচ্ছিল এ প্রক্রিয়া বেশ কয়েক মাস লেগে যাবে। কিন্তু চলতি বছর মার্চে ওই রেস্তোরাঁ বন্ধ করার ঘোষণা দিয়ে পরিচালনাকারী কোম্পানি লেইমগেট ইনফিনিটি জানায়, তারা চাহিদা মেটানোর মতো পর্যাপ্ত সামুদ্রিক খাবার মজুদ রাখতে পারছে না।

তবে, বাকি ভাউচার ক্রেতাদের অর্থ পরিশোধ করার প্রস্তাব দেয় এবং অভিযোগ জানানো ৮১৮ জন ক্রেতার মধ্যে ৩৭৫ জনের টাকা ফেরতও দেয়। বাকি যারা টাকা ফেরত পাননি তারা লেইমগেট ইনফিনিটি ও এর দুই মালিকের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ করে মামলা ঠুকে দেয়। এ রকম কয়েকশ মামলা হওয়ার পর পুলিশ তাদের গ্রেপ্তার করে।

আদালতে তারা ৭২৩টি ভিন্ন অভিযোগে দোষী সাব্যস্ত হয় এবং তাদের দুজনকেই ১,৪৪৬ বছর করে কারাদণ্ডে দণ্ডিত করা হয়। তবে তারা দোষ স্বীকার করায় আদালত তাদের সাজার মেয়াদ অর্ধেক কমিয়ে ৭২৩ বছর করে।

থাই আইন অনুযায়ী তাদের ৭২৩ বছর করে জেল হলেও তাদের কারাবাস করতে হবে সর্বোচ্চ বিশ বছর। কেননা থাই আইনে জনগণের সঙ্গে প্রতারণার অভিযোগে সর্বোচ্চ কারাদণ্ডের মেয়াদ বিশ বছর। এর আগে থাইল্যান্ডের একটি আদালত ২০১৭ সালে এক প্রতারককে ১৩ হাজার বছরের কারাদণ্ড দিয়েছিল।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি