ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রোমান শহরে আরেকটি নিদর্শনের সন্ধান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৭, ১৭ অক্টোবর ২০১৮ | আপডেট: ১১:৩৬, ১৭ অক্টোবর ২০১৮

ধ্বংসপ্রাপ্ত রোমান শহর পম্পেই থেকে আরো একটি নিদর্শনের সন্ধান পেয়েছেন প্রতœতত্ত্ববিদরা। প্রায় দুই হাজার বছর আগে আগ্নেয়গিরিতে বিলীন হয়ে যাওয়া শহরটি থেকে একটি মন্দিরের ধ্বংসাবশেষের সন্ধান মিলেছে। মন্দিরের দেয়ালে দেয়ালে রয়েছে প্রাচীন রোমানদের আঁকা বিভিন্ন ছবি।

সমৃদ্ধ একটি শহর এভাবেই নিশ্চিহ্ন হয়ে গেছে প্রাকৃতিক দুর্যোগে। প্রায় দুই হাজার বছর আগে মাউন্ট ভিসুভিয়াস আগ্নেয়গিরির সর্বনাশা অগ্নুৎপাতে সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে যায় রোমান নগরী পম্পেই। সিনেমায় এভাবেই তুলে ধরা হয় তখনকার ভয়াবহতা।

১৭৪৮ সালে প্রথম মাটির নিচ থেকে শহরটি উদ্ধারের কাজ শুরু হয়। সেই থেকে একে একে আলোর মুখ দেখছে প্রাচীন শহরটির বিখ্যাত সব নির্দশন। একসময় কতটা পরিপূর্ণ ছিলো এ নগরী, তা এখন সবার কাছেই স্পষ্ট।

সম্প্রতি আগ্নেয়গিরির ছাইয়ের তলা থেকে আরো একটি নিদর্শনের সন্ধান পেয়েছেন প্রতœতাত্ত্বিকরা। পুরো কাঠামো পাওয়া না গেলেও ভাঙা দেয়াল দেখেই বোঝা যায়, এটি একটি মন্দির। যার দেয়ালে আঁকা ষাঁড়, পাখি, ময়ুর, সাপ-সহ অনেক কিছু।    

প্রাচীন রোমানদের প্রায় প্রতিটি ঘরে মন্দির থাকলেও বিত্তবানরা তাদের প্রার্থণার ঘর সাজাতে প্রচুর ব্যয় করতেন। ঘরে প্রবেশের বিকল্প রাস্তা থাকতো মন্দিরের ভেতর দিয়ে। আর এসব মন্দিরে প্রার্থনা করেই ঘরে প্রবেশ করতেন তারা।

প্রাকৃতিকভাবেই ছাইয়ের নিচে দুই হাজার বছর ধরে মন্দিরটি সংরক্ষিত ছিলো। এ মন্দিরের কল্যানে হাজারো পর্যটকের এ নগরীতে যুক্ত হলো আরো একটি নিদর্শন।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি