ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রোহিঙ্গা সংকটে বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৫, ২৬ মে ২০১৮

রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশের পাশে থাকার অঙ্গীকার পূণর্ব্যাক্ত করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দেশটির আইনপ্রণেতাদের বলেছেন, বাংলাদেশের জন্য সহায়তা অব্যাহত রাখবেন তারা।
শুক্রবার সিনেটর জেফ মার্কলি এ তথ্য নিশ্চিত করে বলেন, পম্পেও সিনেট ফরেন রিলেশন্স কমিটিকে নিজেই এসব কথা বলেছেন। তিনি বলেন, ‘নতুন করে ৭ লাখেরও বেশি শরণার্থী এখন বাংলাদেশে রয়েছে। তাদের অনেক সহায়তা প্রয়োজন। আর যুক্তরাষ্ট্র সবসময়ই পাশে আছে।’
রোহিঙ্গা নিধনযজ্ঞ নিয়ে তদন্ত করছে মার্কিন পররাষ্ট্র দফতর। সম্প্রতি একটি প্রতিবেদনও তৈরি করেছে তারা। তবে এখনও প্রকাশ করা হয়নি। সিনেটর মার্কলি পম্পেওকে আহ্বান জানান, রোহিঙ্গা নিপীড়ন নিয়ে পররাষ্ট্র দফতরের তৈরি করা প্রতিবেদন যেন প্রকাশ করা হয়। তিনি পম্পেওকে প্রশ্ন করেন, এমন কোনও কারণ আছে যে প্রতিবেদনটি প্রকাশ করা যাবে না। জবাবে পম্পেও বলেন, ‘এমন কোনো কারণ নেই। আমিও আপনার সঙ্গে একমত যে এটা প্রকাশ করা জরুরি।’
সিনেটর মার্কলি আশা করেন, এই প্রতিবেদন প্রকাশ হওয়ার পর যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক চাপ সৃষ্টিতে ভূমিকা রাখবে। অন্যথায় বিশ্বের তাদের নীতিগত নেতৃত্ব ক্ষুন্ন হতে পারে। একইসঙ্গে বলিষ্ঠ ভূমিকা না রাখলে অন্যান্য দেশেও সংখ্যালঘুরা নিধনযজ্ঞের শিকার হতে পারেন।
এছাড়া অ্যামনেস্টির প্রতিবেদনে প্রকাশিত আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি কর্তৃক হিন্দু গ্রামবাসীদের হত্যার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন পররাষ্ট্র দফতর।
চলতি সপ্তাহের প্রথম দিকে প্রকাশিত এক প্রতিবেদনে ব্রিটিশ মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল দাবি করেছিল, রোহিঙ্গাদের সশস্ত্র বাহিনী আরসা অন্তত ৯৯ জন হিন্দু নারী, পুরুষ ও শিশুকে হত্যা করেছে।
এদিকে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ ন্যাশনাল ডিফেন্স অথোরাইজেশন আইন ২০১৯ পাশ করে। এতে মিয়ানমারে জাতিগত নিধনযজ্ঞের কথা উল্লেখ আছে।
প্রসঙ্গত, মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে নতুন করে প্রায় ৮ লাখ রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। তাদের মিয়ানমারে ফেরত নেওয়ার কথা বলে আসছে বাংলাদেশ।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি