ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

লন্ডনে কারি শিল্পের অস্কার প্রদান আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৭, ২৭ নভেম্বর ২০১৭

ব্রিটেনে বাংলাদেশি ও ভারতীয় খাবারগুলো খুবই জনপ্রিয়। দেশটিতে এগুলো ব্রিটিশ কারি নামে পরিচিত। উপমহাদেশীয় প্রথার সঙ্গে ব্রিটিশ রন্ধনপ্রণালীর সংমিশ্রণে তৈরি হয় ‘ব্রিটিশ কারি’। কারি শিল্পের অস্কার নামে পরিচিত ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডস দেওয়া হবে আজ রাতে।

বাংলাদেশী বংশোদ্ভূত এনাম আলী ২০০৫ সালে `ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডস`র প্রবর্তন করেন। ব্রিটেনের রেস্তোঁরা শিল্পে দক্ষিণ-পূর্ব এশিয়ার অভিবাসীদের অবদানের স্বীকৃতি দেওয়ার উদ্দেশ্যেই এ উদ্যোগ নেন তিনি। প্রবাসীদেরকে সম্মানিত করতেই তিনি এ পুরস্কারের প্রবর্তন করেছিলেন।

প্রতিবছর যুক্তরাজ্যের ৯টি এলাকার সেরা কারি রেস্টুরেন্টসহ মোট ১২টি রেস্তোঁরাকে দেওয়া হয় এ সম্মাননা। ব্রিটেনের প্রধানমন্ত্রীসহ স্বনামধন্য ব্যাক্তিরা উপস্থিত থাকেন এই অনুষ্ঠানে।

কোনো রন্ধনপ্রণালী বা রাঁধুনিকে ‘কারি অ্যাওয়ার্ডস’ দেওয়া হয় না। কারি`র গুণগত-মান, প্রস্তুতপ্রণালী ও পরিবেশনের ভিত্তিতে রেস্তোঁরাকে দেওয়া হয় এ পুরস্কার।

বিবিসি সূত্রে জানা গেছে, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় থেকে পরবর্তী সময়ে অর্থনীতির উন্নয়নে সবসময়ই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এসেছেন প্রবাসীরা। কিন্তু তাঁদের সম্মানিত করার সুযোগ হয়নি।এ চিন্তা থেকেই এনাম আলী প্রবর্তন করেন এই পুরস্কার।

সূত্র: বিবিসি

একে//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি