ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

লবণ কম খেলে রক্তচাপ কমে না

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৫, ৭ জুন ২০১৭ | আপডেট: ১৮:৪২, ৭ জুন ২০১৭

লবণ কম খেলে রক্তচাপ কমে— সবার মধ্যে এ রকম একটি ধারণা প্রচলিত। তবে সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে এ ধারণা সঠিক নয়।

১৬ বছর ধরে আড়াই হাজারের বেশি লোকের ওপর গবেষণাটি করা হয়। যুক্তরাষ্ট্রের বোস্টন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিনের গবেষক সহযোগী অধ্যাপক লিন মুর বলেন, ‘সোডিয়াম কম গ্রহণের মাধ্যমে দীর্ঘ মেয়াদে রক্তচাপের ওপর উপকারী কোনো প্রভাব পড়ে—এমন কোনো প্রমাণ আমরা পাইনি।’

নতুন এই গবেষণার ফল গত ২২ এপ্রিল থেকে ২৬ এপ্রিল এক্সপেরিমেন্টাল বায়োলজি ২০১৭-এর সম্মেলনে উপস্থাপন করা হয়। এই গবেষণার ফল আমেরিকানদের জন্য বর্তমান খাদ্য নির্দেশিকাকে প্রশ্নবিদ্ধ করেছে।

মুর বলেন, ‘আমাদের পরীক্ষার এ ফল প্রমাণ করেছে যে বর্তমান খাদ্য নির্দেশিকায় সোডিয়াম গ্রহণের বিষয়ে যে সুপারিশ করা হয়েছে, তা ভুল।’

২০১৫-২০২০ মেয়াদে আমেরিকানদের জন্য খাদ্য নির্দেশিকায় স্বাস্থ্যবান ব্যক্তির এক দিনে সর্বোচ্চ ২৩০০ মিলিগ্রাম সোডিয়াম গ্রহণের সুপারিশ করা হয়েছে।

৩০ থেকে ৬৪ বছর বয়সী ২ হাজার ৬৩২ জন নারী-পুরুষকে নিয়ে গবেষণাটি করা হয়। গবেষণার শুরুতে তাদের সবার রক্তচাপ স্বাভাবিক ছিল। পরবর্তী ১৬ বছরে দেখা যায়, ওই ব্যক্তিদের মধ্যে যারা দিনে ২৫০০ মিলিগ্রামের কম সোডিয়াম গ্রহণ করেছেন, তাদের রক্তচাপ সোডিয়াম গ্রহণ করা ব্যক্তিদের তুলনায় বেশি।

গবেষকেরা আরও দেখেন, যারা দীর্ঘ মেয়াদে পটাশিয়াম, ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়াম বেশি গ্রহণ করেছেন, তাদের রক্তচাপ কম।

মুর বলেন, সম্ভবত মানুষের মধ্যে একটি অংশের লবণের প্রতি সংবেদনশীলতা রয়েছে। এই লবণ-সংবেদনশীল ব্যক্তিরা যদি সোডিয়াম কম গ্রহণ করেন, তবে তাঁরা উপকৃত হতে পারেন। লবণ-সংবেদনশীলতা যাচাই করার পদ্ধতি সহজ করতে আরও গবেষণা হওয়া প্রয়োজন, যাতে করে লবণ-সংবেদনশীল মানুষদের জন্য সোডিয়াম ও পটাশিয়াম গ্রহণের বিষয়ে সঠিক নির্দেশনা দেওয়া যায়। সূত্র : ডেইলী মেইল। 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি