ঢাকা, শনিবার   ১১ মে ২০২৪

লাদাখে প্রয়োজনে সেনা অভিযান: বিপিন রাওয়াত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫০, ২৪ আগস্ট ২০২০

চীনের সঙ্গে ভারতের লাদাখ নিয়ে উত্তেজনা এখনো চলমান। লাদাখে চীনা আগ্রাসন ঠেকাতে প্রয়োজনে সেনা অভিযান চালানো হবে বলে জানিয়েছেন ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) বিপিন রাওয়াত। রোববার সেনাকে তার জন্য প্রস্তুত রাখা হয়েছে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

এক সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে রাওয়াত বলেন, “শান্তিপূর্ণ ভাবে বিষয়টা মিটিয়ে নেওয়ার চেষ্টা করছে ভারত। তবে দু’দেশের মধ্যে যদি সেনা এবং কূটনৈতিক পর্যায়ের আলোচনা ব্যর্থ হয়, তা হলে সেনা অভিযানকেই বিকল্প পথ হিসেবে বেছে নেব আমরা।” লাদাখের পরিস্থিতি নিয়ে কী কী পদক্ষেপ করা যায় সমগ্র বিষয়টি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল পর্যালোচনা করছেন বলেও জানান রাওয়ত।

গালওয়ান থেকে শুরু হয়েছে সমস্যা। তার পরে কয়েক মাস কেটে গেলেও পূর্ব লাদাখে সীমান্ত সমস্যার এখনও সমাধান হয়নি। গত দেড় মাস ধরে ভারত-চীনের মধ্যে সেনা এবং কূটনৈতিক পর্যায়ের একাধিক বৈঠকেও কোনও সুরাহা মেলেনি। তার পরেও লাদাখের প্যাংগং, দেপসাং-সহ বিভিন্ন প্রান্তে লাল ফৌজ ঢুকে পড়ার চেষ্টা করেছে। গত বৃহস্পতিবারেও এক দফায় বৈঠক হয়েছে। সূত্রের খবর, সেই বৈঠক থেকেও কোনও আশাপ্রদ ফল মেলেনি।

এক সরকারি সূত্র বলছে, চীনা সেনারা পূর্ব লাদাখে সীমান্তের বিষয়টি গুরুত্ব সহকারে দেখছে না। যদি সীমান্ত সংক্রান্ত কোনও প্রোটোকল চীন অমান্য করে তা হলে ভারতীয় সেনার কড়া চ্যালেঞ্জের মুখে পড়তে হবে তাদের। অন্য দিকে, সেনা জানিয়েছে চীনের পিপলস লিবারেশন আর্মি যে ভাবে প্রকৃত নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করছে তা কোনও ভাবেই বরদাস্ত করা হবে না।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি