ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

লাদাখের পরিস্থিতি নিয়ে ক্ষুব্ধ ধর্মগুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৪, ২৬ জুলাই ২০২০ | আপডেট: ১৪:৫৭, ২৬ জুলাই ২০২০

(ছবি-এএফপি)

(ছবি-এএফপি)

ভারত চীন সীমান্ত লাদাখের বর্তমান পরিস্থিতি নিয়ে ক্ষুব্ধ সেখানকার অন্যতম প্রধান বৌদ্ধ ধর্মগুরু রিজগিন স্পালবার। তাঁর স্পষ্ট কথা, পূর্ব লাদাখের পরিস্থিতি নিয়ে সরকার অকারণ লুকোছাপা করছে। চীন আদৌ তাদের সেনা সরায়নি। ভারতের ভূখণ্ড ছেড়ে এক পা-ও সরেনি তারা। খবর ভয়েস অব আমেরিকা’র। 

ধর্মগুরুর দাবি, সংঘর্ষের সময়ে এই এলাকার ছবিটা যা ছিল, এখনও ঠিক তেমনই রয়েছে। কেবল দুই দেশের সেনাদের হাতাহাতিটা বন্ধ হয়েছে। আর এ সবের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছেন বহু কাল ধরে এই এলাকায় বসবাস করা যাযাবরেরা।

তাদের এক মাত্র জীবিকা পশুচারণ বন্ধ হয়েছে। লাদাখের অধিকাংশ বাসিন্দা বৌদ্ধ। জম্মু ও কাশ্মীর থেকে আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হওয়ার পরে গোটা লাদাখ উৎসবে মেতে উঠেছিল। কিন্তু দিল্লির নরেন্দ্র মোদী সরকার পূর্ব লাদাখে চীন সীমান্তের পরিস্থিতি যেভাবে মোকাবিলা করছে, তা নিয়ে নতুন এই কেন্দ্রশাসিত অঞ্চলের বাসিন্দাদের মধ্যে ক্ষোভ বাড়ছে। 

ধর্মগুরু রিজগিন বলছেন, ‘আমাদের সরকার যে চীনকে কড়া বার্তা দিতে পারেনি সেটা পরিষ্কার। সেই জন্যই চীন এত কিছুর পরেও ভারতের ভূখণ্ড ছেড়ে নড়েনি। এখন তারা সেই ভূখণ্ড তাদের বলে দাবি করছে। হাজার হাজার চীনা সেনাও এই এলাকায় রয়ে গিয়েছে।’ এরপরেও কিভাবে কেন্দ্র বলছে যে পরিস্থিতির উন্নতি হয়েছে বলে প্রশ্ন ছুঁড়ে দেন তিনি। 

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি