ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

লিঙ্কে ক্লিক দিলেই টাকা চলে যায়, ভয়ঙ্কর ফাঁদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৬, ১৩ মার্চ ২০২০ | আপডেট: ২০:১১, ১৩ মার্চ ২০২০

তারা প্রথমে একটি ম্যাসেজের মাধ্যমে কোড পাঠায় বা লিঙ্ক পাঠায়। ওই কোড নাম্বারে ডায়াল বা লিঙ্কে ক্লিক দিলেই ঘটে সর্বনাশ। মোবাইলের বিকাশ একাউন্টের পুরো টাকা তখন চলে যায় প্রতারকদের হাতে। এমনই এক জালিয়াত চক্রের হোতাকে ধরেছে র‌্যাব।

শুক্রবার (১৩ মার্চ) দুপুরে র‍্যাব-৩ কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাব-৩ এর অধিনায়ক (সিও) লেফটেন্যান্ট কর্নেল রকিবুল হাসান। 

অভিযানে চক্রের মূলহোতা সোহেল আহম্মেদ (৩৬) কে আটক করা হয়। সোহেল সিমকার্ড, মাল্টিসিম গেটওয়ে ও উন্নত প্রযুক্তির বিভিন্ন ডিভাইস ব্যবহার করে ক্লোনিং ও স্পুফিংয়ের মাধ্যমে জালিয়াতি করতো।

তাদের প্রতারণার কৌশল সম্পর্কে লে. কর্নেল রকিবুল হাসান বলেন, মোবাইল ব্যাংকিংয়ের এজেন্টদের নির্দিষ্ট পরিমাণ কমিশন দিয়ে বিভিন্ন গ্রাহকদের মোবাইল নম্বর সংগ্রহ করতো সোহেল। এরপর মোবাইল ব্যাংকিং অফিসের নম্বর ক্লোন করে গ্রাহকদের ফোন দিতো। গ্রাহকদের বিভিন্ন কোড ডায়াল করতে বলতেন অথবা তারা মেসেজের মাধ্যমে লিংক পাঠাতেন। গ্রাহকরা যখনই লিংকে ক্লিক করতেন ঠিক তখনই অ্যাকাউন্ট থেকে সব টাকা নিয়ে নিতো চক্রটি।

তিনি বলেন, এই চক্রটিকে ধরার জন্য আমরা বিভিন্ন কৌশল অবলম্বন করি। বৃহস্পতিবার (১২ মার্চ) রাতে মিরপুর-১ এর সি-ব্লকের ১৯ নম্বর রোডের ৩৩ নম্বর বাসায় অভিযান চালিয়ে তাকে আটক করি। এসময় তার বাসা থেকে একটি ল্যাপটপ, একটি মাল্টিসিম গেটওয়ে, একটি সিগন্যাল বুস্টার, তিনটি মডেম এবং বিপুল পরিমাণ সিমকার্ড ও অন্যান্য সরঞ্জামাদি উদ্ধার করা হয়।

রকিবুল হাসান জানান, সোহেলের সঙ্গে আরও ৪-৫ জন এ কাজে জড়িত আছে। তাদের ধরতে অভিযান চলছে। প্রতারণা করে যা টাকা আয় করে মাদক সেবন করেই সব শেষ করে দেয় সোহেল। জিজ্ঞাসাবাদে সে জানায়, ২০১৭ সাল থেকে সে এ কাজের সঙ্গে জড়িত। প্রতারণা করে বহু মানুষের টাকা এভাবে হাতিয়ে নিয়েছেন।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি