ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

আল-জাজিরার নিবন্ধ

লেবানন হিজবুল্লাহ এক নয়, হামাস গাজা নয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৮, ২১ মে ২০১৮

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বাহিনীর নির্মমতা ঢাকতে বিশ্বের কতিপয় পণ্ডিত, বুদ্ধিজীবী, থিঙ্কট্যাঙ্ক ও গুটিকয়েক গণমাধ্যম ফিলিস্তিনিকে হামাসের সঙ্গে একত্র করে ফেলেছেন। তারা ফিলিস্তিনিকে হামাসের সঙ্গে তুলনা করে বিশ্বের মনোযোগ ইসরায়েলি বাহিনীর বর্বরতা থেকে সরিয়ে তা সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ হিসেবে চালিয়ে দেওয়ার চেষ্টা করছে ইসরায়েলি লবি ও থিঙ্কট্যাঙ্করা।

বৈরুত ভিত্তিক রাজনৈতিক গবেষক হালিম শেবাইয়া আল-জাজিরায় লেখা এক নিবন্ধে বলেন, ইসরায়েল ও তার মিত্ররা লেবাননকে হিজবুল্লাহ এবং ফিলিস্তিনের গাজাকে হামাসের সঙেগ তুলনা করে, বিশ্বের মনোযোগ হালকা করার চেষ্টা করছেন। ওই নিবন্ধে তিনি দাবি করেন, লেবাননের লাখ লাখ শান্তিপ্রিয় মানুষকে পাশ কাটিয়ে কেবল হিজবুল্লাহকে লাইমলাইটে আনার ব্যর্থ চেষ্টা করছে ইসরায়েল। অন্যদিকে গাজায় বর্বরতায় ঘটনায় ইসরায়েল হামাসকে দায়ী করার চেষ্টা করছেন। আর এর মাধ্যমে গাজায় শান্তিপ্রিয় মানুষকে হামাসের এজেন্ট হিসেবে আখ্যায়িত করছে ইসরায়েল, যা কোনো ভাবেই কাম্য নয়।

তিনি দাবি করেন, ‘ইসরায়েলি গণসংযোগ বিভাগ ‘ইরানি মোল্লাহ’, ‘হিজবুল্লাহ ষড়যন্ত্র’ এবং ‘হামাসের সন্ত্রাসী’ কার্যকলাপকে পুঁজি করে ফিলিস্তিনের গাজায় চালানো বর্বরতাকে ঢাকার ব্যর্থ চেষ্টা করছে। তবে তাদেরকে মনে রাখতে হবে লেবানেন যেমন হিজবুল্লাহ-সব নয়, গাজায়ও তেমনি হামাস সব নয়। এই দুই অঞ্চলের মানুষ ঠিক করবে, তারা কার সঙ্গে থাকবে। বিশেষ করে এ দুইটি অঞ্চলেই লাখ লাখ শান্তিকামী জনতা আছে, যারা স্বাধীনভাবে বাঁচতে চায়। তারা কারও অধীনস্থ হয়ে থাকতে চায় না। বিশেষ করে হামাসের ও হিজবুল্লার তো নয়ই। তিনি আরও দাবি করেন, অঞ্চল দুটিতে দল দুটোর আধিপত্য রয়েছে, তবে তারাই সেখানে প্রধান নয়।

এদিকে ২০০৬ সালে লেবাননে হামলা চালিয়ে অন্তত এক হাজার সাধারণ মানুষকে হত্যা করে ইসরায়েল। ওই হামলার দায়-দায়িত্ব ইসরায়েলি সরকার চাপায় হিজবুল্লাহর গায়ে। ওই হামলার পরই যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার প্রতিষ্ঠান হিউম্যান রাইটস ওয়াচ জানায়, লেবাননে ওই হামলার ঘটনায় ইসরায়েল পুরোপুরিভাবে দায়ী। গত কয়েকদিন আগেও ইসরায়েলের শিক্ষামন্ত্রী লেবানন সমান (ইক্যুয়েল টু) হিজবুল্লাহ লিখে এক টুইট করেন। একইসঙ্গে তিনি গাজাকে হামাসের সঙ্গে এক করার চেষ্টা করেন, যা কোনোভাবেই কাম্য নয় বলে দাবি হালিম শেবাইয়ার।

সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি