ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

শরীরের ৫ সমস্যা দূর করবে লবণ-লেবু-গোলমরিচ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৬, ২৮ আগস্ট ২০১৮ | আপডেট: ১০:০১, ৩০ আগস্ট ২০১৮

আমরা সবাই কম বেশি স্যালাড খেয়ে থাকি। আর স্যালাড কে মুখোরোচক করতে অনেক সময় আমরা ব্যবহার করি লবণ, লেবু বা গোলমরিচ। তবে এতদিন আমারা অজান্তেই নিজেদের ভালো করে গেছি। স্বাদ পেতে এগুলোর মিশ্রনে আমরা যখন স্যালাড খেয়ে থাকি তখন নানাভাবে আমাদের শরীরের উপকারই হয়েছে। আপনি কি জানেন এই তিনটির মিশ্রণ সারা বিশ্বে অনেকগুলো রোগের প্রতিষেধক হিসেবে ব্যবহৃত হয়? শুধু এই তিনটি উপাদান কোনও পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া সারিয়ে তুলতে পারে নানা অসুখ। চলুন দেখে নেওয়া যাক কিভাবে সাহায্য করে এই উপাদানগুলো-

১। অনেক সময় ঠাণ্ডা লাগলে আমাদের অনেকেরই নাক বন্ধ হয়ে যায়। সঙ্গে সঙ্গে ইনহেলার ব্যবহার না করে ঘরোয়া এই টোটকাগুলো ব্যবহার করুন। গোল মরিচ গুঁড়া, দারুচিনি, এলাচ এবং জিরা গুঁড়া এক সঙ্গে গুঁড়া করে নিন। তারপর এই মিশ্রণটি ঘ্রানের সঙ্গে নিন। তার পর দেখুন কত সহজেই আপনার বন্ধ নাক পরিষ্কার হয়ে গেছে।

২।ঠাণ্ডার কারণে নাক বন্ধ হওয়ার পাশাপাশি আমাদের গলাও ব্যথা হয়। ১ টেবিল চামচ লেবুর রস, ১/২ চা চামচ গোল মরিচ গুঁড়া এবং ১ চা চামচ লবণ এক গ্লাস উষ্ণ পানিতে মিশিয়ে নিন। এবার এটি দিয়ে গারগেল করুন। দিনে দুবার এটি করলেই তৎক্ষণাৎ ফল পাবেন।

৩। অনেক সময় শারীরিক বিভিন্ন কারণে মুখে ঘা দেখা দেয়। সে ক্ষেত্রে ভয়ের কিছু নেই। এক টেবিল চামচ বিট লবণ এক কাপ গরম পানিতে মিশিয়ে খাবার খাওয়ার পর এটি দিয়ে কুলকুচি করুন। এতে মুখের খারাপ ব্যাকটেরিয়া মরে যায় এবং সহজেই মুখের ঘা দূর করে। তবে বেশি কিছু সমস্যা দেখা দিলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।

৪। বেশি খাওয়া হয়ে গেলে বা নানা কারণে অনেক সময় শরীর অস্থির করে। বমি বমি ভাব আসে। এ ক্ষেত্রে গোল মরিচ বেশ কার্যকর। এছাড়া লেবুর গন্ধ বমি বমি ভাব দূর করতে সক্ষম। এক টেবিল চামচ লেবুর রস এবং এক চা চামচ গোল মরিচের গুঁড়া এক গ্লাস গরম পানিতে মিশিয়ে নিন। এটি আস্তে আস্তে পান করুন। এটি বমি বমি ভাব দূর করে দেবে এক নিমিষে।

৫। ভুল ভাল খাবার খাওয়ার ফলে অনেক সময় দাঁতে খাবার আটকে ব্যথা হয়ে থাকে। তবে দাঁতে ব্যথা খুবই মারাত্মক। যার হয় একমাত্র সেই জানে। এই দাঁতের ব্যথা দূর করতে ১/২ চা চামচ গোল মরিচ গুঁড়া এবং ১/২ চা চামচ লবঙ্গের তেল মিশিয়ে ব্যথা দাঁতে কিছুটা সময় রেখে দিন। এতে দ্রুত দাঁতের ব্যাথা কমে আসবে।

সূত্র: কলকাত ২৪x৭

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি