ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ (ভিডিও)

বগুড়া প্রতিনিধি

প্রকাশিত : ১১:৫৪, ৭ মার্চ ২০২১

ধানের চারা দিয়ে তৈরি করা হয়েছে বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি। নাম ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’। বিশ্বে প্রথমবারের মতো শস্যচিত্রের মাধ্যমে সর্ববৃহৎ এই ক্যানভাস আঁকা হলো বগুড়ার শেরপুর উপজেলার বালেন্দা গ্রামে। যা গিনেস বুকে রেকর্ডভুক্ত হতে চলেছে। এটিকে মুজিববর্ষের সেরা আয়োজন বলে মনে করছেন দেশবাসী।

বগুড়ায় শেরপুর উপজেলার ভবানিপুর ইউনিয়নের বালেন্দা গ্রাম। ১০০ বিঘা জমিতে ধানের সবুজ-বেগুনী চারা দিয়ে পাখির চোখে রংতুলিতে আঁকা হয়েছে বঙ্গবন্ধুর প্রতিকৃতি। ন্যাশনাল অ্যাগ্রোকেয়ারের সহযোগিতায় এমন ব্যতিক্রম আয়োজনের উদ্যোগ নিয়েছে শস্যচিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু জাতীয় পরিষদ। 

বেগুনী চারার বীজ আনা হয়েছে চীন থেকে। ছক অনুযায়ী ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি শেষ হয় চারা রোপণের কাজ। আর মার্চের প্রথম দিন থেকেই দৃশ্যমান হয় জাতির পিতার প্রতিকৃতি। আগামী ১৪৫ দিন দৃশ্যমান থাকবে এই শস্যচিত্র।

বাস্তবায়নকারী ন্যাশনাল অ্যাগ্রিকেয়ারের কর্মী জানান, পারপেল কালারের বীজ আমরা চীন থেকে আমদানী করেছি। গত নভেম্বরের ২৫ তারিখ এখানে রোপণ করি।

বঙ্গবন্ধুর শস্যচিত্রের আয়তন ১২ লাখ ৯২ হাজার বর্গফুট। এর আগে ২০১৯ সালে ৮ লাখ ৫৫ হাজার ৭৮৬ বর্গফুট আয়তনের শস্যচিত্র তৈরি করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করে চীন। 

গত ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের কাছে শস্যচিত্রে বঙ্গবন্ধুর ভিডিওসহ দালিলিক কাগজপত্র পাঠানো হয়েছে। এটি ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে বিশ্বের সর্ববৃহৎ শস্যচিত্র হিসেবে উদ্বোধন করা হবে। এর মাধ্যমে বিশ্বের সর্ববৃহৎ শস্যচিত্র অঙ্কনকারী দেশ হিসেবে পরিচিতি পেয়েছে বাংলাদেশ।

ন্যাশনাল অ্যাগ্রিকেয়ারের ব্যবস্থাপক আসাদুজ্জামান বলেন, ১শ’ বিঘা জমিতে আমরা বঙ্গবন্ধুর ছবিটিকে বেগুনি ধান ও সবুজ ধানের মাধ্যমে ফুটিয়ে তুলেছি।

এদিকে, ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ দেখতে ভীড় করছেন দর্শনার্থীরা। আর নিজ জেলার মাটিতে এমন আয়োজনে গর্বিত বগুড়াবাসী।

দর্শনার্থীরা জানান, আমরা তরুণ সমাজ বঙ্গবন্ধুকে হৃদয়ে লালন করবো, বঙ্গবন্ধুকে নিয়ে ভাববো- তারই ধারাবাহিকতায় আজকের এই শষ্যচিত্রে বঙ্গবন্ধুর মুর‌্যাল উন্মোচিত হতে যাচ্ছে। বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধাবোধ থেকে স্বচোখে দেখার জন্য এখানে এসেছি। শষ্য ক্ষেতে বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি স্বীকৃতি পেলে আমরা বগুড়াবাসী গর্বিত।

বগুড়ার শাজাহানপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. সোহরাব হোসেন বলেন, বঙ্গবন্ধু সারাজীবন চেয়েছেন বাংলাকে সোনার বাংলা হিসেবে গড়ে তুলতে। এই সোনার ফসলের মাঝে আমরা বঙ্গবন্ধুকে দেখেতে পেয়েছি।

এর আগে গত ২৯ জানুয়ারি প্রথম চারা রোপণের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয় ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ প্রতিচ্ছবির কার্যক্রম।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি