ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

শাস্তির মুখে মিয়ানমারের ৭ শীর্ষ কর্মকর্তা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৮, ২৬ জুন ২০১৮

মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর বর্বরতা চালানো ও মানবাধিকার লঙ্ঘনের জন্য দেশটির ৫ শীর্ষ সেনা কর্মকর্তাসহ ৭ জনের ওপর অবরোধ আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও কানাডা। গতকাল সোমবার রোহিঙ্গা নিধনে নেতৃত্ব দেওয়ায় তাদের উপর এ অবরোধ আরোপ করা হয়।

নতুন করে অবরোধ আরোপ করায় ইউরোপীয় ইউনিয়নভুক্ত কোনো দেশে থাকা ওই কর্মকর্তাদের সম্পদ জব্দ করা হবে। এ ছাড়া তাদের কানাডা ও ইউরোপ ভ্রমণেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এছাড়া মিয়ানমারের কাছে অস্ত্র রফতানিতে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়েছে। মিয়ানমার সেনাবাহিনীকে প্রশিক্ষণ ও সহযোগিতা দেওয়াও বন্ধ ঘোষণা করা হয়েছে।

রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে চালানো সেনা অভিযানকে জাতিগত নিধনযজ্ঞ বলে অ্যাখা দিয়েছে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র। এই নিপীড়নের হাত থেকে বাঁচতে ৭ লাখ ৫০ হাজারেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্র মিয়ানমারের মেজর জেনারেল মং মং সোয়ে’র বিরুদ্ধে অবরোধ আরোপ করে। ইইউ এক বিবৃতিতে বলেছে, রাখাইনে বর্বরতা ও মানবাধিকার লঙ্ঘনের জন্য সোয়ে দায়ী।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড এক বিবৃতিতে বলেন, রোহিঙ্গা নিধন অভিযানের বিষয়ে কানাডা ও আন্তর্জাতিক মহল নীরব থাকতে পারে না। সেখানে যা হয়েছে, তা নিঃসন্দেহে জাতিগত নিধন, মানবতার বিরুদ্ধে অপরাধ।

সূত্র: ওয়াশিংটন পোস্ট
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি