ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

শিক্ষকদের নিয়ে মাইক্রোসফটের ‘এডুকেশন এক্সচেঞ্জ-২০১৮’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৯, ২৮ মার্চ ২০১৮ | আপডেট: ২৩:০৮, ২৮ মার্চ ২০১৮

বাংলাদেশসহ বিশ্বের ৯১টি দেশের শিক্ষকদের নিয়ে ‘এডুকেশন এক্সচেঞ্জ-২০১৮’ নামক সম্মেলন সম্পন্ন করেছে মাইক্রোসফট। বিভিন্ন দেশে মাইক্রোসফটের ইনোভেটিভ প্রোগ্রামের শিক্ষকদের নিয়ে সিঙ্গাপুরে সম্প্রতি এ সম্মেলনের আয়োজন করা হয়।

এডুকেশন এক্সচেঞ্জ নামের এই সম্মেলনে বিভিন্ন দেশের শিক্ষকেরা শিক্ষাদানের অভিনব কৌশল আর ডিজিটাল যুগে শিক্ষার্থীদের প্রস্তুত করতে প্রয়োজনীয় নানা কৌশল নিয়ে নিজেদের মধ্যে ধারণার আদান-প্রদান করেন।

সম্মেলনে প্রযুক্তিগত সহায়তার মাধ্যমে শ্রেণিকক্ষে শিক্ষাদানের ক্ষেত্রে কিভাবে অভিনব নীরিক্ষা চালানো যায় এবং শিক্ষণ প্রক্রিয়া, দক্ষতা উন্নয়ন, আধুনিক শিক্ষণ পদ্ধতি, নিরাপদ বিদ্যালয় পরিবেশ, শিক্ষার্থীর ঝুকি নিয়ে ভবিষ্যদ্বাণীমূলক বিশ্লেষণ সহ শিক্ষাখাতের বর্তমান প্রবণতা নিয়ে ধারণার আদান-প্রদান করা হয়।

তিন দিনব্যাপী এ সম্মেলনে মাইক্রোসফট ইনোভেটিভ এডুকেটরদের (এমআইই) স্বীকৃতি দেয়া হয় এবং কনটেন্ট, শিক্ষণ পদ্ধতি, প্রযুক্তির দৃষ্টান্তমূলক সমন্বয় সাধনের মাধ্যমে শিক্ষার্থীদের প্রস্তুত করে তুলতে ও ডিজিটাল যুগে তাদের সফলতা অর্জনে শিক্ষকদের স্বীকৃতির উদযাপন করা হয়। 

মাইক্রোসফটের ওয়ার্ল্ড ওয়াইড এডুকেশন কার্যক্রমের ভাইস প্রেসিডেন্ট অ্যান্থনি সালসিটো বলেন, “মাইক্রোসফটে আমরা বিশ্বাস করি, শিক্ষকরাই আসল নেতা। তারাই শেখার রূপান্তরের ক্ষেত্রে সকল সম্ভাবনাকে সর্বোচ্চ সম্ভাবনার দিকে নিয়ে যাচ্ছেন। যা শিক্ষার রূপান্তরে এবং শিক্ষার্থীদের সারাজীবনের অভিজ্ঞতা ও দক্ষতার ক্ষেত্রে প্রত্যক্ষ প্রভাব রাখছে। 

সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছিল ঘানার তথ্য প্রযুক্তি শিক্ষক রিচার্ড আপ্পিয়াহ। শ্রেণীকক্ষের বোর্ডে মাইক্রো সফটের বিভিন্ন টুলস হাতে একে শিক্ষার্থীদের শিক্ষা দেওয়া নিয়ে বিশ্বব্যাপী আলোড়ন তুলেছিলেন রিচার্ড। সম্মেলনে রিচার্ডকে মাইক্রোসফট প্রয়োজনীয় ডিভাইস ও সফটওয়্যার দেয়ার ব্যাপারে জানায় মাইক্রোসফট। পাশাপাশি, প্রতিষ্ঠানটি মাইক্রোসফট সার্টিফাইড এডুকেটর প্রোগ্রামে (এমসিই) পেশাদারিত্বের উন্নয়নের সুযোগ নিয়েও কাজ করবে।

মাইক্রো সফটের পক্ষ থেকে বলা হয়, শিক্ষকদের জন্য এক ধরনের সুযোগ হিসেবে কাজ করে এমসিই। এর মাধ্যমে শিক্ষকরা শিক্ষাদানের ক্ষেত্রে নিজেদের উৎসাতের পরিচর্যা করার সুযোগ পাবেন এবং শিক্ষার্থীদের জন্য সমৃদ্ধ উপায়ে শিক্ষাদান বিষয়ক অভিজ্ঞতা গ্রহণ করতে পারবেন বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়। 

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি