ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

শিশুদের ওয়েব ব্রাউজিং নিরাপদ করতে সচেতন হতে হবে অভিভাবকদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৯, ১০ এপ্রিল ২০১৮

দেশে শিশুদের ইন্টারনেট ব্যবহার দিন বাড়ছে। এতে যেমন সুফল ভোগ করছে আবার এর নেতিবাচক দিকও আছে। তবে সম্প্রতি ইন্টারনেট ব্যবহারে শিশুদের সতর্ক করতে হবে। ইউনিসেফ বাংলাদেশের সাম্প্রতিক এক জরিপের তথ্য অনুযায়ী, দেশে প্রতি বছর প্রথমবারের মতো ইন্টারনেট ব‍্যবহার শুরু করে এক লাখ ৭৫ হাজার শিশু। প্রতি পাঁচ ইন্টারনেট ব‍্যবহারকারীর মধ‍্যে এক জনের বয়স ১৮ –এর নিচে। তাই এ বিষয়ে সতর্ক থাকার বিকল্প নেই। ইন্টারনেট দুনিয়ায় প্রবেশের মাধ্যম ওয়েব ব্রাউজার। তাই শিশুরা যেন ব্রাউজার ব্যবহার করে ইন্টারনেটের খারাপ জগতে প্রবেশ না করে সে বিষয়ে খেয়াল রাখতে হবে অভিভাবকদের।

শিশুরা যেন নিরাপদে ওয়েব ব্রাউজিং করতে পারে, সে জন্য ব্রাউজারের নানা এক্সটেনশন পাওয়া যায়। তেমনি চমৎকার একটি এক্সটেনশন হলো ‘metacert’। গুগল ক্রোম ব্রাউজার ব্যবহারকারী এ ঠিকানায় গিয়ে ‘added to chrome’ বাটনে ক্লিক করে এটি ইন্সটল করে নিতে পারবেন। এরপর ব্রাউজারের ওপরে ডান পাশে এক্সটেনশনটির আইকন দেখা যাবে। এতে ক্লিক করলে ‘just for kids’ ও ‘safe browsing’ অপশনটি দেখা যাবে। ‘just for kids’ অপশনে ক্লিক করে মেইল আইডি ও পাসওয়ার্ড দিয়ে নিবন্ধন করতে হবে। তাহলে এক্সটেনশনটির প্যানেল প্রদর্শিত হবে।

আপনি শিশুদের জন্য সাইটও নির্ধারণ করে দিতে পারবেন, এ এক্সটেনশনের মাধ্যমে। এজন্য এক্সটেনশনটির just for kids প্যানেলের ওপরে থাকা add a site অপশনে ক্লিক করতে হবে। তারপর white-listed sited-এ ওয়েবসাইটির ইউআরএল লিংকটি দিয়ে save বাটনে ক্লিক করতে হবে।

সচেতনভাবে শিশুদের ইন্টারনেটে প্রবেশ করাতে হবে। তা না হলে শিশুরা ক্ষতিগ্রস্ত হবেন। এজন্য অভিভাবকদের এ ব্যাপারে আরও সচেতন হয়ে শিশুদের ইনটারনেট ব্যবহার করতে দিতে হবে।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি