ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

শিশুর যৌন নির্যাতন ধামাচাপা দেওয়ায় আর্চবিশপ দোষী সাব্যস্থ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৬, ২২ মে ২০১৮

অস্ট্রেলিয়ায় এক শিশুকে যৌন নির্যাতনের ঘটনা ধামাচাপা দেওয়ার ঘটনায় এক ক্যাথলিক আর্চবিশপকে দোষী সাব্যস্থ করেছে আদালত। ১৯৭০ সালে ওই যৌন নির্যাতনের ঘটনা ধামাচাপা দেওয়ার চেষ্টা করেছিলেন তিনি।

অ্যাডিলেডের সেই আর্চবিশপের নাম ফিলিপ উয়িলসন। তিনি এ পর্যন্ত বিশ্বের কোনো জ্যেষ্ঠ আর্চবিশপ, যে কিনা কোনো অপরাধে দোষী সাব্যস্থ হয়েছেন। নিউ সাউথ ওয়েলসে একটি যৌন হয়রানির ঘটনা ধামাচাপা দেওয়ার প্রমাণ পাওয়া গেছে তার বিরুদ্ধে। বিচারকার্য চলাকালে তিনি এ বিষয়টি স্বীকার করেননি।

গত বুধবার চার্চের দেওয়া এক বিবৃতিতে উয়িলসন বলেন, আমি আদালতের আদেশে পুরোপুরি হতাশ। খুব শিগগিরই আদালতের আদেশের বিরুদ্ধে আপিল করবেন তিনি। গত মাসে নিউ ক্যাসলের স্থানীয় একটি আদালতকে উয়িলসন বলেন,ধর্মযাজক জেমস ফ্লেচার’স এর যৌন হয়রানির বিষয়ে তিনি জ্ঞাত নয়। যৌন হয়রানির সময় ফ্লেচারস উয়িলসনের সহযোগী ছিলেন বলে জানা গেছে।

উল্লেখ্য, ২০০৪ সালে ধর্মযাজক ফ্লেচারের বিরুদ্ধে নয় শিশুকে যৌন হয়রানির অভিযোগ আনা হয়। এরপর ২০০৬ সালে জেলে থাকা অবস্থায় ফ্লেচারের মৃত্যু হয়। ফ্লেচারের যৌন নির্যাতনের শিকার পিটার্ ক্রেইগ বলেন, ১৯৭৬ সালে তিনি উয়িলসনের কাছে ফ্লেচারের যৌন নির্যাতনের বিষয়টি সামনে আনেন। তবে আদালতে দেওয়া বক্তব্যে উয়িলসন বলেন, সেই কথোপকথনের বিষয়ে আমি জ্ঞাত নয়,আমার মনেও নেই।

যৌন নির্যাতনের শিকার হওয়া অন্য আরেকজন নাম প্রকাশ না করার শর্তে বলেন, যখন আমার বয়স ১১ বছর আমি যৌন নির্যাতনের শিকার হয়। ওই সময় উয়িলসনকে বিষয়টি জানালে তিনি কোনো ব্যবস্থা নেননি। এদিকে আদালতে আদেশে সন্তুষ প্রকাশ করেছে যৌন নির্যাতনের শিকার ব্যক্তিরা। আগামী জুন মাসে উয়িলসনের বিরুদ্ধে আদালতের রায় আসার কথা রয়েছে। ধারণা করা হচ্ছে, তার অন্তত দু বছরের জেল হতে পারে।

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি