ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ষোড়শ সংশোধনীর রায় রিভিউ আবেদন রাষ্ট্রপক্ষের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫১, ২৪ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১২:৫৮, ২৪ ডিসেম্বর ২০১৭

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলে সর্বোচ্চ আদালতের দেওয়া রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করছে রাষ্ট্রপক্ষ। আজ সকালে আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় রিভিউ আবেদনটি করা হয়।
বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল। তিনি বলেছেন, রোবববার সকালে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় ৯০৮ পৃষ্ঠার এই রিভিউ আবেদন করা হয়। আবেদনের নম্বর ৭৫১। ডেপুটি অ্যাটর্নি জেনারেল জানান, রিভিউ আবেদনে কী বলা হয়েছে, সে বিষয়ে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা মাহবুবে আলম পরে জানাবেন।
অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের একটি সূত্র জানায়, ৯৩৮টি রিভিউ আবেদনে ৯০টির বেশি যুক্তি রয়েছে।
বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর সংবিধানের ষোড়শ সংশোধনী জাতীয় সংসদে পাস হয়। এই সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে একই বছরের ৫ নভেম্বর সুপ্রিম কোর্টের নয়জন আইনজীবী হাইকোর্টে রিট আবেদন করেন।
গত বছরের ৫ মে হাইকোর্টের তিন বিচারপতির সমন্বয়ে গঠিত বিশেষ বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে রায় দেন। এ রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ গত ৪ জানুয়ারি আপিল করে। শুনানি শেষে ১৩ জুলাই আপিল বিভাগ সর্বসম্মতিতে ওই আপিল খারিজ করে রায় দেন। পূর্ণাঙ্গ রায় গত ১ আগস্ট প্রকাশিত হয়।
/ এআর /



Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি