ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

সংকটাপন্ন প্রণব মুখার্জি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:১১, ১২ আগস্ট ২০২০

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির শারীরিক অবস্থা অত্যন্ত সংকটাপন্ন। চিকিৎসায় সাড়া দিচ্ছেন না করোনা আক্রান্ত এই প্রবীণ রাজনীতিক।

হাসপাতাল সূত্রের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম তার শারীরিক অবস্থার অবনতির কথা জানিয়েছে।

এর আগে নিজেই টুইট করে তিনি জানিয়েছিলেন, করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তারপর জানা যায়, তার মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছে।

দিল্লিতে সেনাবাহিনীর আর অ্যান্ড আর হাসপাতালে দীর্ঘক্ষণ অস্ত্রোপচার করে প্রণবের মস্তিষ্কে জমাট বেঁধে যাওয়া রক্ত বের করা হয়। সফল অস্ত্রোপচারের পর ভেন্টিলেশনে রাখা হয়েছে সাবেক রাষ্ট্রপতিকে।

জানা গেছে, রবিবার রাতে বাথরুমে পড়ে গিয়ে কপাল ও রগে চোট পান প্রণব। সোমবার সকালে তাকে নিয়ে আসা হয় আর অ্যান্ড আর হাসপাতালে।

সিটি স্ক্যানে ধরা পড়ে, সাবেক এই রাষ্ট্রপতির মস্তিষ্কে রক্ত জমাট বেঁধেছে, যে ব্লাড ক্লট-কে ডাক্তারি পরিভাষায় বলে ‘সাবডিউরাল হেমাটোমা’।

চিকিৎসকরা তখনই আর ঝুঁকি না নিয়ে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন। অস্ত্রোপচার সফল হলেও ৭২ ঘণ্টা না গেলে আশ্বাস দিতে নারাজ চিকিৎসকরা।

উল্লেখ্য, বছর ছয়েক আগে হৃদযন্ত্রে ব্লকেজের সমস্যা দেখা দেওয়ার পর থেকেই নিয়মিত চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকেন প্রণব মুখার্জি। সেই সংক্রান্ত শারীরিক পরীক্ষার জন্যই তিনি দিল্লির একটি হাসপাতালে গিয়েছিলেন। সেখানে তার সোয়াব টেস্ট হয়।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি