ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সংক্রমণ ছাড়ালো ১৯ কোটি, মৃত্যু ৪০ লাখ ৯২ হাজার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৯, ১৭ জুলাই ২০২১

মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের ফিরতি তাণ্ডবে গত চার দিনে বেড়েছে মৃত্যু ও সংক্রমণ। টিকা কার্যক্রম চললেও থামছে না মৃত্যুর মিছিল। যে মিছিলে গত ২৪ ঘণ্টায় শামিল হয়েছে আরও সাড়ে ৮ হাজার প্রাণ। যার মধ্যে সর্বোচ্চ ১৪৫০ জনের মৃত্যু হয়েছে ব্রাজিলে। এ সময়ে বিশ্বে শনাক্ত হয়েছে আরও ৫ লাখ ৬২ হাজার ৮১৭ জন।

করোনা আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত করোনা রোগীর মোট সংখ্যা ১৯ কোটি ৩ লাখ ১৩ হাজার ৯০৯। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪০ লাখ ৯২ হাজার ৯১ জনের। এ পর্যন্ত ভাইরাসটির সংক্রমণ থেকে ১৭ কোটি ৩৫ লাখ ১৩ হাজার ৪১৭ জন সুস্থ হলেও সক্রিয় রোগীর সংখ্যা এখনও ১ কোটি ২৭ লাখ ৮ হাজার ৪০১ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৪০ হাজার ৫২৯ জন এবং মৃত্যু হয়েছে ২৯৩ জনের। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এখন ৩ কোটি ৪৯ লাখ ২৯ হাজার ৮৫৬। যার মধ্যে মৃত্যু হয়েছে ৬ লাখ ২৪ হাজার ৬০৬ জনের। চিকিৎসাধীন ৪৯ লাখ ৪৬ হাজার ৭১৯ জন।

এর পরের স্থানেই থাকা এশিয়ার জনবহুল দেশ ভারতে গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক সংক্রমণের সংখ্যা বিশ্বে সর্বোচ্চ থাকলেও তা এখন কমে এসেছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় প্রাণহানি ঘটেছে ৫৬০ জনের। এ সময়ে নতুন করে শনাক্ত হয়েছে আরও ৩৮ হাজার ১১২ জন। যাতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ১০ লাখ ৬৩ হাজার ৯৮৭ জনে। আর মৃত্যু হয়েছে ৪ লাখ ১৩ হাজার ১২৩ জনের। ৩ কোটি ২ লাখ ২০ হাজার ১৮৩ জন সুস্থ হলেও এখনও চিকিৎসাধীন ৪ লাখ ৩০ হাজার ৬৮১ জন।

তালিকার তৃতীয়স্থানে থাকা ল্যাটিন আমেরিকার ফুটবলপ্রিয় দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১ হাজার ৪৫০ জনের এবং শনাক্ত হয়েছে ৪৫ হাজার ৫৯১ জন। যা নিয়ে দেশটিতে এখন মোট মৃতের সংখ্যা ৫ লাখ ৪০ হাজার ৫০০ আর মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৯৩ লাখ ৮ হাজার ১০৯। চিকিৎসাধীন ৮ লাখ ১৫ হাজার ৯১০ জন। 

তালিকায় এরপরেই থাকা রাশিয়া, ফ্রান্স, তুরস্ক, যুক্তরাজ্য, আর্জেন্টিনা ও ইতালিতে সংক্রমণ সংখ্যা ৪০ থেকে ৬০ লাখের মধ্যে থাকলেও তুরস্ক বাদে অপর দেশগুলোতে মৃত্যু লাখ ছাড়িয়েছে। সংক্রমণে ১৬ নম্বরে থাকা মেক্সিকোতে মৃত্যু ছাড়িয়েছে ২ লাখ ৩৫ হাজার। আর ১০ লাখ ৮৩ হাজার ৯শ সংক্রমণ নিয়ে ২৮ নম্বরে উঠে আসা বাংলাদেশে মৃত্যু ছাড়িয়েছে ১৭ হাজার ৪শ।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি